× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতের নির্বাচনে ১১টা পর্যন্ত ভোট পড়েছে ২৮ শতাংশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪ ১২:০২ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪ ১৪:২৩ পিএম

ভোট দেওয়ার পর কালি-চিহ্নিত আঙুল দেখান এক নারী। শুক্রবার সকালে ভারতের উত্তর প্রদেশে। ছবি : সংগৃহীত

ভোট দেওয়ার পর কালি-চিহ্নিত আঙুল দেখান এক নারী। শুক্রবার সকালে ভারতের উত্তর প্রদেশে। ছবি : সংগৃহীত

ভারতের ১৮তম লোকসভা বা সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ আজ শুক্রবার সকাল ৭টায় শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। বেলা ১১টা পর্যন্ত সারা দেশে প্রায় ২৮ শতাংশ ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। এবার জিতলে টানা তিনবার প্রধানমন্ত্রী হবেন বিজেপির নরেন্দ্র মোদি।

শুক্রবার সকাল ১০টার দিকে সমাজমাধ্যম এক্সে ভোটারদের বিপুলহারে ভোট দিতে আহ্বান জানিয়েছেন মোদি। তিনি লিখেছেন, ‘সবাই ভোটকেন্দ্রে আসুন। আপনার অধিকার চর্চা করুন। বিশেষ করে তরুণদের উৎসাহ নিয়ে ভোট দিতে আহ্বান জানাই আমি।’

ভোটগ্রহণ কেন্দ্র করে পশ্চিমবঙ্গের শীতলখুচির ছোট শালবাড়ি এলাকা তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে পড়ছে। ওই এলাকার ২৮৬ নম্বর বুথে বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে তৃণমূল কর্মী-সমর্থকদের হাতাহাতি হয়। দুই পক্ষের বেশ কয়েকজন অল্পবিস্তর আহত হয়েছেন।

এবার লোকসভার ৫৪৩ আসনে নির্বাচন হচ্ছে সাত দফায়। শুক্রবার প্রথম দফায় ২১ রাজ্যের ১০২ আসনে ভোটগ্রহণ হচ্ছে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে এবার ভোট হবে ৪৪ দিনে। ৫৫ লাখ ইলেকট্রনিং ভোটিং মেশিন ব্যবহার করে এবার ভোট দেবে ৯৬ কোটি ৯০ লাখ নিবন্ধিত ভোটার। একযোগে ৪ জুন ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনের প্রধান দুটি প্রতিদ্বন্দ্বী দল হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং বিরোধী কংগ্রেসের নেতৃত্বে ২৬টি দল নিয়ে গঠিত ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (আইএনডিআইএ বা ইন্ডিয়া)

৫৪৩ আসনের মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৪২টি। এর মধ্যে শুক্রবার নির্বাচন হচ্ছে তিনটি আসনে। কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার।

গোটা দেশের ২৮ রাজ্য ও আট কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে আজ নির্বাচন হচ্ছে ১৭ রাজ্য ও চার অঞ্চলের ১০২ আসনে। একই সঙ্গে কাল আরও নির্বাচন হচ্ছে অরুণাচল প্রদেশের বিধানসভার ৬০ ও সিকিমের ৩২ আসনে।

সূত্র : হিন্দুস্তান টাইমস, এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা