× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রায়ালে বিজেপির পক্ষে বেশি ভোট গুনেছে ইভিএম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ১৮:০১ পিএম

ইভিএম একটি প্রোগ্রাম। তাই এটাকে ইচ্ছামেতো ব্যবহার করা যায়। ছবি : সংগৃহীত

ইভিএম একটি প্রোগ্রাম। তাই এটাকে ইচ্ছামেতো ব্যবহার করা যায়। ছবি : সংগৃহীত

ভারতে আগামীকাল শুক্রবার থেকে ১৮তম লোকসভা বা সাধারণ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হচ্ছে। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশটির জাতীয় নির্বাচনের ভোটগ্রহণের মাত্র এক দিন আগে ট্রায়ালে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) শাসক দল বিজেপির পক্ষে বেশি ভোট গুণেছে বলে অভিযোগ ওঠেছে।

বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের পক্ষ থেকে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সুপ্রিম কোর্টে অভিযোগ করেছেন অ্যাডভোকেট প্রশান্ত ভূষণ। তার অভিযোগ আমলে নিয়ে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের একটি বেঞ্চ। 

জানা গেছে, আসন্ন লোকসভা নির্বাচনের ভোটগ্রহণের আগে ভারদের দক্ষিণের রাজ্য কেরেলায় ইভিএমের ট্রায়াল হয়। কেরেলার কাসারগোদ ভোটকেন্দ্রে মঙ্গলবার ইভিএমে পরীক্ষামূলক ভোটগ্রহণে অন্তত চারটি মেশিন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদির দল বিজেপির পক্ষে বেশি ভোট গুনেছে। 

অভিযোগকারী অ্যাডভোকেট প্রশান্ত ভূষণের অভিযোগ, ইভিএম একটি প্রোগ্রাম। তাই এটাকে ইচ্ছামেতো ব্যবহার করা যায়। অর্থাৎ কোনো ব্যক্তি এক প্রতীক বা পার্টিকে ভোট দিলেও ইভিএম তা স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রাম করা পার্টির বলে গুনবে।  

ইভিএমকে প্রভাবিত করার এ অভিযোগ গুরুতর। কিন্তু শেষ মুহূর্তে এ বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে সে বিষয়ে কিছু জানায়নি ভারতের নির্বাচন কমিশন।  

সূত্র : স্ক্রলডটইন



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা