× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভয়াবহ বন্যার পর নজিরবিহীন বিশৃঙ্খলা দুবাই বিমানবন্দরে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৩ পিএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ১৭:৫২ পিএম

সড়কে কোমর পানিতে ডুবে গেছে গাড়ি। বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায়। ছবি : সংগৃহীত

সড়কে কোমর পানিতে ডুবে গেছে গাড়ি। বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায়। ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের অন্যতম প্রধান শহর দুবাই সোমবার বিকাল থেকে টানা দেড় দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে। বৃহস্পতিবার সকালেও হালকা বৃষ্টি অব্যাহত রয়েছে। এ অবস্থায় বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ও পুরো শহরে বিরাজ করছে চরম বিশৃঙ্খলা। 

বিমানবন্দরে আটকা পড়া যাত্রীরা পানি ও খাদ্য স্বল্পতা, তথ্যহীনতা ইত্যাদির অভিযোগ করছেন। এক ব্রিটিশ যাত্রী বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমার ফ্লাইট দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রাল এয়ারপোর্টে ডাইভার্ট করা হয়েছে। এখানেই আমাকে অপেক্ষা করতে হচ্ছে। কিন্তু এখানে পর্যাপ্ত খাওয়ার পানি নেই, খাবার নেই। ঘণ্টার পর ঘণ্টা কোনো আপডেট নেই। কী হচ্ছে কিছুই বুঝতে পারছি না। 

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক যাত্রী অভিযোগ করেন, ১২ ঘণ্টা ধরে অপেক্ষা করছি। কিন্তু কোনো তথ্য পাচ্ছি না। কী করতে হবে, কোথায় যাব কিছুই বুঝতে পারছি না। সব জায়গায় বিশৃঙ্খলা। 

দুবাই বিমানবন্দরে আটকা পড়া এক যাত্রী বিবিসিকে বলেন, রাস্তায় কোনো টেক্সি নেই। কোন হোটেলে যাবেন সে উপায় নেই। মানুষ মেট্রোতে ঘুমাচ্ছে। 

আমিরাতের আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচল কর্তৃপক্ষ বৃহস্পতিবার সকাল থেকে বিমানবন্দরে ফ্লাইট অবতরণের অনুমতি দিয়েছে। শুধুমাত্র টার্মিনাল-১ ব্যবহার করা হচ্ছে। 

শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও কোনো ফ্লাইট বিমানবন্দরটি ছেড়ে যায়নি। তবে যাদের ইমেইল বা এসএমএসের মাধ্যমে কনফার্ম করা হয়েছে তাদের বিমানবন্দরে আসতে বলা হয়েছে। 

দুবাই বিমানবন্দরের প্রধান পল গ্রিফিথস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে এক্সে (টুইটার) লিখেছেন, বিমানবন্দরের পরিস্থিতি এখনও বেশ চ্যালেঞ্জিং। জীবনে আমি এমন পরিস্থিতির মুখে পড়িনি।

জানা গেছে, সোমবার বিকাল থেকে দুবাইয়ে প্রবল বজ্রপাত ও বৃষ্টি শুরু হয়। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের তথ্যমতে, এ দিন শহরটিতে প্রায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়। 

পরের দিন মঙ্গলবার সকাল ৯টা থেকে ঝড় ও বৃষ্টি বাড়তে থাকে। সারা দিন টানা বৃষ্টি ও শিলা বৃষ্টি হয়। মঙ্গলবার শেষে দুবাইয়ে ১৪২ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সাধারণত বছরে গড়ে ৯৪ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টি হয়। 

বুধবার দুবাই বিমানবন্দর জানায়, আজ সকালেও বন্যা অব্যাহত থাকায় যান বিমান চলাচল সম্ভব হচ্ছে না। কারণ বিমানের পাইলট ও ক্ররা রানওয়েতে পৌঁছাতে পারছেন না। এ অবস্থায় এমিরেটস (আমিরাতের আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা) যাত্রীদের সব চেক-ইন স্থগিত করেছে। বিমান চলাচল স্বাভাবিক হতে আরও কিছু সময় লাগবে। 

প্রবল বৃষ্টিতে আমিরাত বা দুবাইয়ে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে দেশটির সর্ব উত্তরের আমিরাত বা অঞ্চল রাস আল-কাইমাহে গাড়িতে ৭০ বছরের এক ব্যক্তি মারা গেছে বলে নিশ্চিত করেছে পুলিশ। দেশটির সব স্কুল বুধবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।  

আমিরাতের প্রতিবেশী দেশ ওমানে বুধবার পর্যন্ত তিন দিনের টানা বৃষ্টিতে শিশুসহ অন্তত ১০ জন মারা গেছে। 

সূত্র : গার্ডিয়ান, আরব নিউজ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা