× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনে নিহত রুশ সেনার সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ০৯:৩৩ এএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ১০:৪৯ এএম

ইউক্রেনে নিহত রুশ সেনার সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজার

ইউক্রেনে রাশিয়ার সামরিক সদস্য নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। বুধবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, বিবিসি রাশিয়ান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রুশ সেনাদের মৃতের সংখ্যা গণনা করছে। এ ছাড়া কবরস্থানে নতুন কবরে অনেক সেনার নাম প্রদান করতে সাহায্য করেছে।

বিবিসি বলছে, তাদের অনুসন্ধান অনুসারে ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০ জনের বেশি রাশিয়ান সেনা নিহত হয়েছে। ঠিক কী বিশালসংখ্যক জীবনের বিনিময়ে রাশিয়া ভূখণ্ড দখল বা আঞ্চলিক অগ্রগতি লাভ করেছে তার প্রতিফলন এ সংখ্যার মাধ্যমে পাওয়া যাচ্ছে।

রাশিয়া অবশ্য সেনা নিহতের সংখ্যা বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।

বিবিসি বলছে, ইউক্রেনে রাশিয়ার সেনাদের সামগ্রিক মৃতের সংখ্যা এখন ৫০ হাজারের বেশি। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে সেনা মৃত্যুর বিষয়ে সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছিল মস্কো। আর তাদের সেই প্রকাশ্য স্বীকৃতির পরিসংখ্যানের চেয়ে সেনা নিহতের বর্তমান সংখ্যা ৮ গুণের বেশি।

যদিও ইউক্রেনে রাশিয়ান সেনাদের মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

বিবিসির এ বিশ্লেষণে পূর্ব ইউক্রেনে রুশ-অধিকৃত দোনেৎস্ক ও লুহানস্কে মিলিশিয়া যোদ্ধাদের মৃতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। এগুলো যুক্ত করা হলে রাশিয়ার পক্ষে লড়াইরত সেনাদের মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে।

এদিকে ইউক্রেন তার যুদ্ধক্ষেত্রের প্রাণহানির মাত্রা নিয়ে খুব কমই মন্তব্য করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি পরিসংখ্যানে ইউক্রেনীয় বাহিনী আরও বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বলে ইঙ্গিত পাওয়া যায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা