× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ত্রাণকর্মীদের ওপর হামলা: দুই কর্মকর্তাকে বরখাস্ত ইসরাইলের

কাউছার হুসাইন

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ২১:১৫ পিএম

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪ ১৫:৪৪ পিএম

ইসরাইলি সামরিক বাহিনির হামলায় ডব্লিউসির ত্রাণকর্মীবাহি বিধ্বস্ত গাড়ি। ছবি : সংগৃহীত

ইসরাইলি সামরিক বাহিনির হামলায় ডব্লিউসির ত্রাণকর্মীবাহি বিধ্বস্ত গাড়ি। ছবি : সংগৃহীত

গাজায় ড্রোন হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনায় দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইসরাইল। এছাড়া ইসরাইলের দক্ষিণ কমান্ডের সিনিয়র সামরিক কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) জারি করা এক বিবৃতিতে ইসরাইলের সামরিক বাহিনী এ তথ্য জানায়।

সামরিক বাহিনী জানায়, এ ঘটনায় কর্নেল পদমর্যাদার একজন ব্রিগেড চিফ অব স্টাফ এবং মেজর পদমর্যাদার একজন ব্রিগেড ফায়ার সাপোর্ট অফিসারকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ইসরাইলের দক্ষিণের কমান্ডপ্রধান জেনারেলসহ সিনিয়র অফিসারদের আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ত্রাণকর্মীদের গাড়িতে হামলা একটি গুরুতর ভুল। এখানে সিদ্ধান্তে নিতে ত্রুটি হয়েছে। এছাড়া স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির বিপরীতে আক্রমণের কারণে এ ঘটনা ঘটেছে। তদন্তে সামরিক বাহিনীর গুরুতর ত্রুটি এবং আক্রমণ পদ্ধতির লঙ্ঘন পাওয়া গেছে। 

তদন্তে দেখা গেছে, গত সোমবার গভীর রাতে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন এইড গ্রুপের তিনটি গাড়িতে ড্রোন হামলায় ৭ জন নিহত হয়। ইসরায়েলি বাহিনী মনে করেছিল, তারা হামাসের সদস্য। নিহতরা ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং পোল্যান্ডের নাগরিক, একজন দ্বৈত মার্কিন কানাডিয়ান নাগরিক এবং একজন ফিলিস্তিনি নাগরিক ছিলেন। 

এদিকে এই হামলার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রতি মার্কিন নীতি পরিবর্তনের হুমকি দিয়েছেন। প্রতিক্রিয়ায় বলা হয়েছে, গাজায় বেসামরিক মানুষ এবং সাহায্যকর্মীদের ওপর হামলা কমাতে হবে।

তদন্তের প্রধান আইডিএফ ফ্যাক্ট ফাইন্ডিং অ্যান্ড অ্যাসেসমেন্ট মেকানিজমের প্রধান ইয়োভ হার-ইভেন জানান, সামরিক বাহিনীর সদস্যরা অন্ধকারে গাড়ির ছাদে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের লোগো দেখতে পাননি। তাই তারা হামাস যোদ্ধা মনে করে হামলা করেছে।

এ ঘটনায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন প্রতিষ্ঠাকারী শেফ হোসে আন্দ্রেস বলেছেন, এই সপ্তাহে সাতজন ত্রাণকর্মীকে ‘পরিকল্পিতভাবে’ লক্ষ্যবস্তু করা হয়েছিল। ত্রাণকর্মীরা যখন আশ্রয় খুঁজতে চেষ্টা করছিলেন তখন তাদের যানবাহনের ওপর হামলা করেছে ইসরাইলের সামরিক বাহিনী।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা