× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উত্তর গাজায় দুর্ভিক্ষের হানা, ২৪ ঘণ্টায় নিহত ৭৫ ফিলিস্তিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪ ২৩:৫৪ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৪ ১৪:০৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইসরায়েলের অবিরাম গণহত্যা অভিযানে তছনছ হয়ে যাওয়া ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ হানা দিয়েছে। সেখানে ভিক্ষা দেওয়ার মতো মানুষ নেই। অনাহারে মারা যাচ্ছে শিশুরা। খাবারের অভাবে অপুষ্টির কারণে এরই মধ্যে শিশুসহ ৩৭ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। তবে ইসরায়েল অসহায় ফিলিস্তিনিদের ওপর হামলা-হাঙ্গামা জারি রেখেছে। গতকাল শুক্রবার জুমা দিনে মসজিদসহ বিভিন্ন স্থাপনায় হামলায় চালিয়ে অন্তত ৭৫ জনকে হত্যা করেছে। এসব ঘটনায় প্রায় দেড়শ মানুষ আহত হয়েছে। এ নিয়ে ৭ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩২ হাজার ৬০০ ছড়িয়ে গেছে।

শুক্রবার (২৯ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ‘ইতোমধ্যে উত্তর গাজায় দুর্ভিক্ষ শুরু হয়েছে, যা সম্ভবত সম্পূর্ণরূপে বিরাজমান।’ 

জাতিসংঘ বারবার সতর্ক করে বলছে, মে মাসে পুরো গাজায় দুর্ভিক্ষ ছড়িয়ে পড়বে। এ অব্স্থায় গাজায় বাধাহীন ত্রাণ প্রবেশের অনুমতি দিতে গত বৃহস্পতিবার ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। পরদিন শুক্ররার মার্কিন এক কর্মকর্তা উত্তর গাজার দুর্ভিক্ষ নিয়ে মুখ খুললেন। 

নাম প্রকাশ না করার শর্তে এই মার্কিন কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, গাজার মধ্য ও দক্ষিণাঞ্চলে এখনও দুর্ভিক্ষ শুরু হয়নি, তবে ঝুঁকি রয়েছে। ভয়াবহ মানবিক পরিস্থিতির অর্থ হলো আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ‘জরুরিভাবে’ উত্তর গাজায় খাবার পাঠাতে হবে।

ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের বিশেষ সংস্থা-ইউএনআরডব্লিউএর মুখপাত্র তামারা আলরিফাই এর আগে আলজাজিরাকে বলেছিলেন, প্রতিদিন গড়ে ১৫৫ ট্রাক গাজায় প্রবেশ করছে, সেখানে ফিলিস্তিনিদের চাহিদা মেটাতে ন্যূনতম ৫০০ ট্রাক খাবার প্রয়োজন।

গতকাল জাতিসংঘ শিশু তহবিলের মুখপাত্র জেমস এলডার বলেছেন, ‘গাজায় যার সঙ্গেই কথা হচ্ছে, তিনি বলছেন; আমাদের খাদ্য প্রয়োজন। সব কথার আগে তারা এটিই বলছেন।’

গত সপ্তাহে জাতিসংঘ-সমর্থিত একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছিল, মার্চের মাঝামাঝি থেকে মে মাসের মধ্যে যে কোনো সময় উত্তর গাজা দুর্ভিক্ষের শিকার হতে পারে। এতে আরও বলা হয়, গাজার ২৩ লাখ জনসংখ্যার ৭০ শতাংশেরও বেশি মানুষ বিপর্যয়কর ক্ষুধার সম্মুখীন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় ইসরায়েলের নির্বিচার গণহত্যা অভিযান থামাতে তেমন কোনো উদ্যোগ নেননি। গত বৃহস্পতিবার রাতে জো বাইডেনের একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তার বিরুদ্ধে স্লোগান দেন একদল মানুষ। তাদের বলতে শোনা যায়, ‘মিস্টার প্রেসিডেন্ট, আপনার হাতে ফিলিস্তিনিদের রক্ত। ইসরায়েলকে ফিলিস্তিনে গণহত্যা থামাতে বলুন।’ এ সময় অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন সাবেক দুই প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও বারাক ওবামা।

পবিত্র রজমান মাসে গাজায় যে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল, তা নজিরবিহীন। গাজার এক বাসিন্দা আলজাজিরাকে বলেছেন, ‘আমরা মৃত্যু মুখেও রোজা রাখছি।’

ইসরায়েলের আগ্রাসন নিয়ে আলোচনা করতে ওয়াশিংটন যাচ্ছেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আগামী ৯ মে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। এ সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি গাজা পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে। তুরস্কের এক নিরাপত্তা কর্মকর্তা গতকাল শুক্রবার এরদোয়ানের ওয়াশিংটন সফরের তথ্য জানিয়েছেন। এটা হবে বাইডেন প্রশাসনের আমলে এরদোয়ানের প্রথম ওয়াশিংটন সফর।

২০১৯ সালে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে প্রথম ওয়াশিংটন সফর করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট। এরদোয়ান ও ট্রাম্পের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক ভালো। কিন্তু ২০২০ সালে বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে দুই দেশের শীর্ষ পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক হয়নি। আঙ্কারার পক্ষ থেকে বাইডেন ও এরদোয়ানের বৈঠকের চেষ্টা করা হচ্ছিল।

দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ওই দুই সদস্যদেশের মধ্যে নানা বিষয় নিয়ে সম্পর্কের টানাপোড়েন চলছে। তবে গত জানুয়ারি মাসে ন্যাটো জোটে সুইডেনকে অন্তর্ভুক্তির বিষয়ে আঙ্কারার অনুমোদনের পর দুই দেশের সম্পর্কের বরফ গলতে শুরু করে। এর আগে ২০ মাসের বেশি সময় ধরে সুইডেনের সদস্যপদ নিয়ে ওয়াশিংটনের হতাশা বাড়ছিল। তবে দুই দেশের মধ্যে এখনো সিরিয়া নিয়ে টানাপোড়েন চলছে। সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু তুরস্ক ওই গোষ্ঠীকে সন্ত্রাসী বলে মনে করে।

ওয়াশিংটনের পক্ষ থেকে আঙ্কারার ওপর রাশিয়াকে অস্ত্রসহ অন্য সরঞ্জাম বন্ধে চাপ রয়েছে। ওয়াশিংটন মনে করে, এসব সরঞ্জাম ইউক্রেন যুদ্ধে কাজে লাগাচ্ছে মস্কো।

আঙ্কারার নিরাপত্তা কর্মকর্তা অবশ্য এরদোয়ানের সফর নিয়ে বিস্তারিত তথ্য দেননি। তবে তুরস্কের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ইব্রাহিম কালিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্যদের সঙ্গে এরদোয়ানের সফর ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করবেন। গত বৃহস্পতি ও গতকাল শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ও প্রতিরক্ষামন্ত্রী ইয়াসার গুলার মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেছেন। তবে মার্কিন দূতাবাস ও ওয়াশিংটনের পক্ষ থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

বিশ্লেষকেরা বলছেন, বাইডেন ও এরদোয়ান ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। এরদোয়ান বরাবরই গাজায় ইসরায়েলি আগ্রাসনের কঠোর সমালোচনা করে আসছেন। তাদের বৈঠকে প্রতিরক্ষা সহযোগিতা নিয়েও আলোচনা হবে। তুরস্ক সম্প্রতি যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান কেনার প্রক্রিয়া অনুমোদন করেছে।

হামাসের সঙ্গে আলোচনায় নেতানিয়াহুর সবুজ সংকেত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের প্রধান দুই গোয়েন্দা সংস্থা মোসাদ ও শিন বেটের প্রধানকে যুদ্ধবিরতি নিয়ে হামাসের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে সবুজ সংকেত দিয়েছেন বলে আলজাজিরার খবরে বলা হয়েছে। দোহা বা কায়রো, যেকোনো স্থানে হামাসের প্রতিনিধিদের সঙ্গে বসার বিষয়ে ভাবছেন তারা। তবে তাদের সঙ্গে আন্তর্জাতিক মধ্যস্থতকারীরাও থাকবেন। রমজানে যুদ্ধবিরতি নিশ্চিত করার বিষয়ে বিশ্বনেতারা আলোচনা করলেও তাতে কোনো ফল হয়নি। কারও কথায় কর্ণপাত না করে ইসরায়েল তার বর্বরতা দেখিয়ে চলেছে। নিরপরাধ মানুষ হত্যা করে বুলডোজার দিয়ে হাড়গোড় মরুর বালিতে মিশিয়ে দেওয়ার ঘটনাও ঘটাচ্ছে ইসরায়েলি সেনারা। এমন একটি ভিডিও গত তিন দিন ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। এর সত্যতাও নিশ্চিত করেছে আলজাজিরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা