× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বই থেকে মানুষের চামড়ার মলাট সরাচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪ ১৭:১২ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৪ ১৭:২৩ পিএম

১৯৩৪ সাল থেকে বইটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হাউটন লাইব্রেরিতে রয়েছে। ছবি : সংগৃহীত

১৯৩৪ সাল থেকে বইটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হাউটন লাইব্রেরিতে রয়েছে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ২০১৪ সালে মানুষের চামড়া দিয়ে বাঁধাই করা একটি বই শনাক্ত হয়। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর বুধবার (২৭ মার্চ) বইটির মলাট সরানোর ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বুধবার এক বিবৃতিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় জানায়, দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে বইটির মানুষের মলাট সরানোর সিদ্ধান্ত হয়েছে। মানুষের শরীরের এ চামড়া যথাযথ মর্যাদার সঙ্গে নিষ্পন্ন করা হবে।  

১৮৮০ দশকের মাঝামাঝি সময়ে ‘আত্মার গন্তব্য’ নামের বইটি লেখেন ফরাসি উপন্যাসিক আর্সেন হাউসে। এতে আত্মার প্রকৃতি ও মৃত্যুপরবর্তী জীবন নিয়ে আলোচনা করা হয়ছে। 

১৯৩৪ সাল থেকে বইটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হাউটন লাইব্রেরিতে রয়েছে। ২০১৪ সালে বইটির মলাট মানুষের চামড়া দিয়ে বাঁধাই করা বলে জানা যায়। এটা নিয়ে বিশ্বে তোলপাড় তৈরি হয়। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে থাকা বইটির প্রথম মালিক ফরাসি ডাক্তার চিকিৎসক লুডোভিক বোল্যান্ড। তিনিই বইটি মানুষের চামড়া দিয়ে বাঁধাই করেন বলে ধারণা করা হচ্ছে। নিজের হাসপাতালে থাকা এক মৃত নারী রোগীর চামড়া দিয়েই তা করা হয়েছে। কিন্তু তা করার ক্ষেত্রে মরার আগে রোগী বা মরার পর রোগীর আত্মীয়দের সম্মতি নেওয়া হয়নি। 

২০১৪ সালে শনাক্ত হওয়ার পর বইটি গবেষণায় নতুন খোরাক জোগাবে বলে উৎসাহব্যঞ্জক একটি বিবৃতি দিয়েছিল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এ ধরনের বিবৃতি দেওয়ার জন্য পরবর্তীতে তারা ক্ষমা চেয়েছে। 

১৫০০ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে মানুষের চামড়া দিয়ে বই বাঁধাইয়ের প্রচলন শুরু হয়। ১৮০০ সালেও তা কিছুটা জনপ্রিয় ছিল। বর্তমানে এটা নিষিদ্ধ। 

সূত্র : গার্ডিয়ান 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা