× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুথিডং সেনা সদরদপ্তর দখলে নিল আরাকান আর্মি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ১৬:৫৩ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৪ ১৭:৪৩ পিএম

আরাকান আর্মির মহড়ার দৃশ্য। ছবি : সংগৃহীত

আরাকান আর্মির মহড়ার দৃশ্য। ছবি : সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যের বুথিডংয়ে লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৫৫৫-এর সদরদপ্তর দখলে নিয়েছে আরাকান আর্মি (এএ)। ৩২ দিনের যুদ্ধ শেষে সোমবার (২৫ মার্চ) এটা দখল করা হয়েছে বলে জানিয়েছে আরাকান আর্মি। বুধবার ইরাবতিকে এসব তথ্য জানিয়েছে এএ।  

সেনা সদরদপ্তরের পতন হওয়ায় অনেক অস্ত্র ও গোলাবারুদ বিদ্রোহী গোষ্ঠীটির হাতে এসেছে। সেনাদের মরদেহ ফেলে পালিয়েছে কমান্ডাররা। এএ’র হাতে অনেক সেনা সদস্য আটক হয়েছে। 

এদিকে বাংলাদেশ সীমান্তের মিয়ানমারের প্রশাসনিক অঞ্চল মংডুতেও প্রায় এক মাস ধরে জান্তার বাহিনীর সঙ্গে তীব্র যুদ্ধ চালিয়ে যাচ্ছে এএ। অঞ্চলটির ‘কয়েই চুঙ’ সেনাঘাঁটি দলখ করতে চেষ্টা করছে তারা। 

ঘাঁটির পতন ঠেকাতে আকাশ, নদী ও স্থল পথে ব্যাপক হামলা চালাচ্ছে জান্তার বাহিনী। কিন্তু অদম্য মনোবল নিয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে এএ। তারা উল্লিখিত স্থানগুলো ছাড়া ওই প্রশাসনিক অঞ্চল দুটি অন্য সেনাঘাঁটিগুলোও দখলে নেওয়ার চেষ্টা করছে। 

২০২৩ সালের ১৩ নভেম্বর রাখাইন রাজ্যে জান্তার বিরুদ্ধে যুদ্ধ শুরু করে এএ। তারা সেখানে এখন পর্যন্ত প্রায় ১৭০টি ঘাঁটি নিয়ন্ত্রণে নিয়েছে। দখলে নেওয়া হয়েছে সেনাবাহিনী বা নিরাপত্তা বাহিনীগুলোর একাধিক প্রধান আঞ্চলিক কার্যালয়। 

রাখাইনের আগে ২৭ অক্টোবর জান্তার বাহিনীর বিরুদ্ধে সম্মিলিত যুদ্ধ শুরু হয় থাইল্যান্ড সীমান্তের চিন রাজ্যে। স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে মিলে আরাকান আর্মি সেখানেও যুদ্ধ করছে। রাজ্যটিতে জান্তার সেনারা একের পর ঘাঁটি হারাচ্ছে। 

সূত্র : ইরাবতি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা