× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মস্কোয় কনসার্টে হামলা

‘ইউক্রেনে পালানোর’ সময় আটক ৪, নিহত বেড়ে ৯৩

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৪ ১৬:২৬ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৪ ১৬:৩৯ পিএম

রাশিয়ায় হামলায় বিধ্বস্ত ক্রোকাস সিটি হল ভবন। মস্কোর উপকণ্ঠের শহরে অবস্থিত ক্রাসনোগরস্কে। ছবি : রয়টার্স

রাশিয়ায় হামলায় বিধ্বস্ত ক্রোকাস সিটি হল ভবন। মস্কোর উপকণ্ঠের শহরে অবস্থিত ক্রাসনোগরস্কে। ছবি : রয়টার্স

রাশিয়ার মস্কোর উপকণ্ঠে ক্রাসনোগরস্কের ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা ৯৩-এ দাঁড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা হচ্ছে। হামলায় সন্দেহভাজন হিসেবে ১১ জনকে আটক করেছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফএসবি। তাদের মধ্যে চারজন সরাসরি হামলায় অংশ নেন বলে দাবি করেছে রুশ কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ।

ক্রেমলিনের বরাতে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, ১১ জনকে আটকের বিষয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবগত করেছে এফএসবি। অন্য সন্দেহভাজনদের ধরতে অভিযান চালানো হচ্ছে।

শুক্রবার রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে কনসার্ট চলাকালে পাঁচ বন্দুকধারী হামলা চালান। রাশিয়ার গণমাধ্যমে বলা হয়েছে, সন্ত্রাসীরা বিস্ফোরক দ্রব্য ব্যবহারের পাশাপাশি অটোমেটিক বন্দুক ব্যবহার করেছে। ঘটনার পর সমাজমাধ্যম টেলিগ্রামে একটি পোস্টে দায় স্বীকার করে আইএস।

কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফএসবি জানিয়েছে, হামলায় সরাসরি অংশ নেওয়া যে চারজনকে আটক করা হয়েছে, তারা ইউক্রেনে পালানোর চেষ্টা করছিলেন। এজন্য তারা ইউক্রেনের সঙ্গে যোগাযোগও করেছেন। ইউক্রেনের সীমান্ত অভিমুখ থেকে তাদের আটক করে মস্কোয় পাঠানো হয়েছে।

যদিও এফএসবির এ দাবির পরিপ্রেক্ষিতে কোনো প্রমাণ হাজির করতে পারেনি রাশিয়া। তা ছাড়া হামলায় সম্পৃক্ততার অভিযোগ ‘সোজাসুজি’ নাকচ করে দিয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, মস্কোর কনসার্ট হলে বন্দুকধারীদের হামলার সঙ্গে ইউক্রেনের কোনো সম্পৃক্ততা নেই।

টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওবার্তায় পোডোলিয়াক বলেন, ‘সোজাসুজি বলি–এ হামলার সঙ্গে ইউক্রেনের একেবারেই কোনো সম্পৃক্ততা নেই।’

তিনি আরও বলেন, ‘রাশিয়ার নিয়মিত সেনাবাহিনী ও দেশ হিসেবে রাশিয়ান ফেডারেশনের সঙ্গে আমাদের পূর্ণমাত্রায় সর্বাত্মক যুদ্ধ চলছে। আর যা-ই হোক না কেন, সবকিছুর ফয়সালা হবে যুদ্ধের ময়দানে।’

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা