× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজা ও সুদানে যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৮:২৮ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৮:৫৯ পিএম

জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস। ছবি : সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস। ছবি : সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস ফিলিস্তিনের গাজা ও সুদানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হওয়ায় সোমবার (১১ মার্চ) তিনি এ অহ্বান জানিয়েছেন। 

যুদ্ধবিরতির পাশাপাশি গাজায় দ্রুতগতিতে ও ব্যাপক আকারে জীবন রক্ষাকারী ত্রাণ সহায়তা যাতে পৌঁছে তা নিশ্চিত করতে  ইসরায়েলকে সব বাধা অপসারণ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। একই সঙ্গে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দিতে হামাসের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।  

এ দিন গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘আন্তর্জাতিক মানবাধিকার আইন এখন মুখ থুবড়ে পড়ে আছে।’

অন্যদিকে ইসরায়েল রাফায় স্থল অভিযান চালালে গাজার মানুষদের অবস্থা আরও ভয়াবহ হবে বলেও সতর্ক করেছেন তিনি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে, উত্তর গাজায় প্রতি ছয় শিশুর মধ্যে একটি অপুষ্টিতে ভুগছে। গাজার উত্তরাঞ্চলের চরম অপুষ্টির শিকার শিশুর সংখ্যা ১৫ শতাংশ ছাড়িয়েছে।

ইসরায়েল গাজায় অত্যাবশ্যকীয় মানবিক ও খাদ্য সহায়তা ঢুকতে দিচ্ছে না। সহায়তা নিতে আসা ফিলিস্তিনিদের ওপর গুলি করছে। উত্তরাঞ্চলের প্রায় ৩ লাখ ফিলিস্তিনি খাদ্য সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় সেখানে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। 

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে। ইসরায়েল ধারণা করছে, এখনও প্রায় ১৩০ জন হামাসের কাছে জিম্মি আছে।

হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্যমতে, ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩১ হাজার ৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে অন্তত ১২ হাজার ৩০০টি শিশু। আরও ৮ হাজার ৬৬৩ শিশুসহ মোট ৭২ হাজার ৬৬৪ জন আহত হয়েছে।

সূত্র : রয়টার্স, আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা