× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় ত্রাণবাহী প্যারাসুটের ব্যর্থতায় ৫ জন নিহত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১১:৫৬ এএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১৩:১২ পিএম

উপকূলীয় আল-শাতি শরণার্থী শিবিরের উত্তরে বিমান থেকে প্যারাসুটে করে খাদ্য সহায়তা পাঠানো হচ্ছে। ছবি : সংগৃহীত

উপকূলীয় আল-শাতি শরণার্থী শিবিরের উত্তরে বিমান থেকে প্যারাসুটে করে খাদ্য সহায়তা পাঠানো হচ্ছে। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় বিমান থেকে ফেলা একটি ত্রাণবাহী প্যারাসুট ভূমিতে নিরাপদভাবে অবতরণে ব্যর্থ হলে ত্রাণসামগ্রীর নিচে চাপা পড়ে পাঁচজন নিহত হন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার (৮ মার্চ) গাজার উত্তরাঞ্চলে এ হতাহতের ঘটনা ঘটে।

গাজা উপত্যকার আল শিফা হাসপাতারের জরুরি বিভাগের প্রধান মোহাম্মদ আল-শেখ বার্তা সংস্থা এএফপিকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, উপকূলের উত্তরে আল-শাতি শরণার্থী শিবিরে এই প্রাণঘাতী ত্রাণ সহায়তা পাঠানোর হয়। হতাহতদের গাজার আল-শিফা হাসপাতালে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শী মোহাম্মদ আল-ঘৌল জানান, এক ব্যাগ ময়দা পাওয়ার আশায় সে ও তার ভাই ত্রাণবাহী প্যারাসুটগুলোর পেছনে ছুটছিলেন। তারপর হঠাৎ তারা দেখতে পান একটি প্যারাসুট না খুলে রকেটের মতো ছুটে গিয়ে একটি বাড়ির ছাদের পড়ে।

তিনি আরও বলেন, ‘১০ মিনিট পরে আমি দেখলাম যে বাড়িটির ছাদে ত্রাণের বস্তাগুলো পড়েছে লোকজন সেখান থেকে তিনজন শহীদ ও অন্যান্য আহতদের সরিয়ে নিচ্ছে। তারা সবাই ওই বাড়ির ছাদেই থাকতেন।’

জর্ডানের সামরিক সূত্র জানায়, তাদের কোনো বিমান থেকে ত্রুটিপূর্ণ প্যারাসুটটি ফেলা হয়নি। জর্ডানের যে চারটি বিমান থেকে ত্রাণসামগ্রী দেওয়া হয় তারা কোনো ধরনের ত্রুটি ছাড়াই তাদের ত্রাণ পৌঁছানোর অভিযান সম্পন্ন করেছে।

শুক্রবার হামাস নিয়ন্ত্রিত গাজার সরকারি মিডিয়া অফিস বিমান থেকে ত্রাণ ফেলাকে ‘নিরর্থক’ বলে অভিহিত করেছে। আর বলেছে, ‘এটি ত্রাণ সহায়তা প্রবেশের সবচেয়ে ভালো পথ না।’

জাতিসংঘ জানায়, বিমান থেকে ত্রাণ ফেলা বা প্রস্তাবিত সামুদ্রিক সহায়তার করিডোর কোনোটাই স্থলপথে সহায়তা পাঠানোর বিকল্প হতে পারে না।

ইসরায়েলের কাছে আরও বেশি সীমান্ত ক্রসিং দিয়ে আরও বেশি ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বানও জানিয়েছে জাতিসংঘ।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা