× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাইজেরিয়ায় ২৮৭ শিক্ষার্থীকে অপহৃত করেছে বন্দুকধারীরা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪ ১৩:৩৫ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৪ ১৪:২৬ পিএম

নাইজেরিয়ায় ২৮৭ শিক্ষার্থীকে অপহৃত করেছে বন্দুকধারীরা

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কুরিগায় দুটি স্কুল থেকে অন্তত ২৮৭ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। বৃহস্পতিবার (৭ মার্চ) স্থানীয় সময় সকালে এ ঘটনা ঘটে। বিবিসি এ খবর জানিয়েছে।

এ খবরে বলা হয়েছে, সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ের মাঠে সমাবেশ করছিল। তখন কয়েকজন বন্দুকধারী মোটরসাইকেলে করে বিদ্যালয়ে ঢুকে পড়ে। এসময় শিক্ষার্থীদের অপহরণ করে বন্দুকধারীরা। অপহৃতদের বয়স আট থেকে ১৫ বছর পর্যন্ত। তাদের সঙ্গে একজন শিক্ষককেও অপহরণ করা হয়েছে।

অপহরণকারী দলটি ডাকাত হিসেবে পরিচিত। কয়েক বছরে তারা শত শত মানুষকে অপহরণ করেছে। বিশেষ করে উত্তর-পশ্চিমে বেশি অপহরণ করেছে তারা।

কুরিগাসহ কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১৮৭ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে। স্থানীয় প্রাথমিক বিদ্যালয় থেকেও ১২৫ জন শিক্ষার্থীতে অপহরণ করা হয়েছে। তাদের মধ্যে ২৫ জন শিক্ষার্থী ফিরে এসেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারীদের গুলিতে একজন শিক্ষার্থী আহত হয়েছে। তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

একজন শিক্ষক অপহরণকারীদের হাত থেকে পালাতে সক্ষম হয়েছিলেন। তার বরাতে বিবিসি জানায়, স্থানীয়রা অপহৃত বাচ্চাদের উদ্ধার করার চেষ্টা করেছিল। কিন্তু বন্দুকধারীরা তাদেরকে প্রতিহত ও একজন হত্যা করে।

আইনশৃঙ্খলা বাহিনী শিক্ষার্থীদের উদ্ধারে অভিযান চালাচ্ছে।

জানুয়ারিতে এই দলটি ওই এলাকার এক স্কুলের অধ্যক্ষকে হত্যা করে তার স্ত্রীকে অপহরণ করে।

আনসারু নিয়ন্ত্রিত এলাকায় এ হামলার ঘটনা ঘটেছে। আনসারু বোকো হারামের একটি বিচ্ছিন্ন দল। এরা ২০১৪ সালে চিবোক শহর থেকে ২শ জনেরও বেশি স্কুলছাত্রীকে অপহরণ করেছিল।

নাইজেরিয়ার ক্রমবর্ধমান অপহরণ দমন করতে ২০২২ সালে একটি আইন পাস করা হয়। সেখানে বলা হয়েছে- মুক্তিপণ আদায় করা অপরাধ। এর জন্য ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে। কিন্তু এখন অবধি কোনো অপহরণকারীকেই গ্রেপ্তার করা হয়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা