× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইমরান খানের লংমার্চ মঙ্গলবার থেকে ফের শুরু

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২২ ১৮:৫৪ পিএম

আপডেট : ০৬ নভেম্বর ২০২২ ১৯:৫৫ পিএম

জাতির উদ্দেশে লাইভ ভাষণে ইমরান খান। শুক্রবার লাহোরের একটি হাসপাতালে। ছবি : সংগৃহীত

জাতির উদ্দেশে লাইভ ভাষণে ইমরান খান। শুক্রবার লাহোরের একটি হাসপাতালে। ছবি : সংগৃহীত

লংমার্চে গুলিবিদ্ধ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান লাহোরের একটি হাসপাতালে এখনও চিকিৎসাধীন। হাসপাতাল থেকে রবিবার (৬ নভেম্বর) এক অনলাইন সংবাদ সম্মেলনে মঙ্গলবার (৮ নভেম্বর) থেকে লংমার্চ পুনরায় শুরু হবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে হামলা তদন্ত করতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিচার বিভাগের পূর্ণ কমিশন গঠনের ঘোষণাকেও স্বাগত জানিয়েছেন ইমরান খান। 

সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদন জানিয়েছে, ইমরান খান বলেছেন, ‘শাহবাজ শরিফ বিচার বিভাগীয় কমিশন গঠনের কথা বলেছেন। এটাকে আমি স্বাগত জানাই। কিন্তু আমার প্রশ্ন, এ তদন্ত কমিশন করবেটা কী? যখন সব সংস্থা ও প্রতিষ্ঠান তিন ব্যক্তির দখলে, যাদের নাম আমি এরই মধ্যে উল্লেখ করেছি, তাহলে তদন্ত করবে কে?’

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খানের প্রশ্ন, এ অবস্থায় কি নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত হতে পারে? আমি মনে করি, এটা অসম্ভব। এ কারণেই আমি তাদের পদত্যাগ করতে বলেছি। তারা পদত্যাগ করলেই কেবল সুষ্ঠু তদন্ত হতে পারে। 

বৃহস্পতিবার (৩ নভেম্বর) গুলিবিদ্ধ হওয়ার এক দিন পর শুক্রবার (৪ নভেম্বর) প্রথম লাইভে আসেন ইমরান খান। এতে তিনি লংমার্চে হামলা, পাকিস্তানের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, গণতন্ত্র, রাজনৈতিক পার্টি, সেনাবাহিনী ইত্যাদি নিয়ে কথা বলেন। লংমার্চে হামলার জন্য সুনির্দিষ্টভাবে তিনজনের নাম উল্লেখ করেন ইমরান খান। অভিযুক্ত তিন ব্যক্তি হলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং মেজর জেনারেল ফায়সাল। 

হামলার জন্য সেনাবাহিনী ও প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করায়, পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। ইমরান খানের লাইভ ভাষণের পরপরই দেশটির আন্তঃবাহিনী গণসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতি দেয়। বিবৃতিতে বলা হয়, ‘লংমার্চে হামলার সঙ্গে সেনাবাহিনীকে জড়ানো অত্যন্ত দুঃখজনক ও বিভ্রান্তিকর।’ এক দিন পর শনিবার (৫ নভেম্বর) পাঞ্জাবে এক সংবাদ সম্মেলনে শাহবাজ শরিফও প্রায় একই ধরনের মন্তব্য করেন। 

সংবাদ সম্মেলনে শাহবাজ শরিফ ঘোষণা দেন, হামলার সঙ্গে আমার সংশ্লিষ্টতা প্রমাণ করা গেলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াব। একই সঙ্গে ইমরান খানের লংমার্চে হামলার বিষয়টি খতিয়ে দেখতে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালকে একটি পূর্ণাঙ্গ কমিশন গঠনেরও অনুরোধ জানান শাহবাজ শরিফ। 

এদিকে হামলার সঙ্গে এক সেনাসদস্যের সম্পৃক্ততা গোটা বাহিনীকে কাঠগড়ায় দাঁড় করায় না জানিয়ে গতকাল ইমরান খান বলেন, ‘আইএসপিআরের মহাপরিচালক (ডিজি) মেজার জেনালের বাবর ইফতিকারের বিবৃতিতে দেখে আমি বিস্মিত হয়েছি। একজন সেনাসদস্যের কাজের কারণে পুরো বাহিনী অভিযুক্ত হতে পারে না। ডিজি সাহেব আপনার বিৃবতি আমাকে বিস্মিত করেছে। আপনি যা বলেছেন, তা কি আপনি খেয়াল করেছেন?

অন্যদিকে লংমার্চ পুনরায় শুরু হওয়া প্রসঙ্গে ইমরান খান বলেন, ‘ওয়াজিরাবাদে আমাদের লংমার্চে হামলা হয়। ফলে সেখানে লংমার্চ সাময়িকভাবে স্থগিত হয়ে যায়। যেখানে লংমার্চ স্থগিত হয়েছে, সেখান থেকেই মঙ্গলবার লংমার্চ ফের শুরু হবে। আপাতত লংমার্চের নেতৃত্ব দেবেন পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি। লংমার্চ রাওয়ালপিন্ডিতে পৌঁছালে আমিও তাতে আবার যোগ দেব।’

আগাম নির্বাচন ও শাহবাজের পদত্যাগের দাবিতে ২৮ অক্টোবর লাহোর থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে দ্বিতীয় লংমার্চ শুরু করে ইমরান খানের পার্টি পিটিআই। লংমার্চটির নেতৃত্ব দিচ্ছিলেন ইমরান খান। সাত দিনের মাথায় লংমার্চটি পাঞ্জারের ওয়াজিরাবাদে পৌঁছে। ওয়াজিরাবাদের আল্লাহু চক নামের স্থানে একটি পিকআপ ভ্যান থেকে ভাষণ দেওয়ার আগ মুহূর্তে গুলিবিদ্ধ হন ইমরান খানসহ তার দলের আরও তিন শীর্ষ নেতা। নিহত হন পিটিআইয়ের এক সমর্থক। এ ঘটনায় মোট ১৩ ব্যক্তি আহত হন। 

ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে এক ব্যক্তিকে আটক করে পাঞ্জাব পুলিশ। তার একটি ভিডিও জবানবন্দি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়া হয়। এতে তিনি দাবি করেন, ইমরান খান জগনণকে বিভ্রান্ত করছিলেন। তাই তিনি তাকে হত্যা করতে চেয়েছিলেন। ইমরান খান ছাড়া অন্য কাউকে গুলি করা তার উদ্দেশ্যে ছিল না। 

কিন্তু পিটিআইয়ের মহাসচিব আসাদ ওমরসহ দলটির একাধিক শীর্ষ নেতার দাবি, একজন নয়, অস্ত্রধারী ছিলেন দুজন। তারা বিচ্ছিন্ন কোনো ব্যক্তি নয়। একটি বড় পরিকল্পনার অংশ হিসেবেই তাদের ফিট করা হয়েছিল। ইমরান খানকে হত্যা করাই ছিল তাদের উদ্দেশ্য। কিন্তু দাবির সমর্থনে তারা কোনো প্রমাণ হাজির করতে পারেননি। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা