× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুরকিনা ফাসোর তিন গ্রামে সন্ত্রাসী হামলায় নিহত ১৭০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪ ১৪:০৬ পিএম

আপডেট : ০৪ মার্চ ২০২৪ ১৪:৩০ পিএম

টহল দিচ্ছেন বুরকিনা ফাসোর সেনারা। ২০১৯ সালের ৩ মার্চে সাহেল অঞ্চলের গোরগাদজিরে। ছবি : সংগৃহীত

টহল দিচ্ছেন বুরকিনা ফাসোর সেনারা। ২০১৯ সালের ৩ মার্চে সাহেল অঞ্চলের গোরগাদজিরে। ছবি : সংগৃহীত

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলের তিনটি গ্রামে এক সপ্তাহ আগে অন্তত ১৭০ জনকে হত্যা করা হয়েছে। একজন আঞ্চলিক সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। 

অ্যালি বেঞ্জামিন কুলিবালি রবিবার (৩ মার্চ) এক বিবৃতিতে জানান, ২৫ ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশের কমসিলগা, নোডিন ও সোরো এই তিনটি গ্রামে কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠীর হামলা চালানোর খবর পেয়েছেন তিনি। সেখানে প্রায় ১৭০ জনকে হত্যা করা হয়েছে।

উত্তরাঞ্চলীয় শহর ওউহিগুয়ার এ কর্মকর্তা আরও জানান, হামলায় আরও অনেকে আহত হয়েছে। মালামালেরও ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু হামলার জন্য কোনো গোষ্ঠীকে সুনির্দিষ্ট করে দায়ী করেননি তিনি। তবে এ হামলা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে তার অফিস। 

হতাহতদের মধ্যে কয়েকডজন নারী ও ছোট শিশু রয়েছে। 

এদিকে স্থানীয় নিরাপত্তা বাহিনীরা নিশ্চিত করেছে, একই দিনে বুর্কিনা ফাসোর একটি মসজিদ ও একটি গীর্জাতেও সন্ত্রাসী হামলা হয়েছে। তবে মসজিদ ও গির্জায় হামলার সঙ্গে বাকি হামলাগুলোর সম্পৃক্ততা নেই। 

২০১৫ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশটিতে আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) উত্থান ঘটে। এরপর থেকে সেখানে সহিংসতার পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। বারবার হামলা করছে সন্ত্রাসী দলগুলো। এসব হামলায় এ পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ২০ লাখ মানুষ। 

সংঘাত ও সন্ত্রাসকবলিত দেশটিতে ২০২২ সালে দুটি সামরিক অভ্যুত্থান হয়েছে। আফ্রিকার দেশগুলোর মধ্যে বুরকিনা ফাসোর নিরাপত্তাহীনতা বেশ চরম। 

সাম্প্রতিক হামলার জবাবে দেশটির সামরিক বাহিনী ও পিতৃভূমির প্রতিরক্ষায় স্বেচ্ছাসেবকরা (ভিডিএফ) বেশ কয়েকটি অভিযান চালিয়েছে। এত কয়েকশ সন্ত্রাসী নিহত হয়েছে। সন্ত্রাসীদের বিরুদ্ধে আরও বড় ধরনের অভিযানের ইঙ্গিত দিয়েছেন দেশটির সেনাপ্রধান। 

বুরকিনা ফাসোতে আগে মসজিদ ও ইমামদের ওপর হামলার জন্য দেশটির সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে দায়ী করা হতো। গির্জা ও খ্রিস্টানদের ওপর সাম্প্রতিক হামলার জন্যও তাদেরও দায়ী করা হচ্ছে। 

দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডাটা প্রজেক্টের (এসিএলইডি) তথ্যমতে, শুধু জানুয়ারিতেই ৪৩৯ ব্যক্তি সন্ত্রাসীদের হাতে নিহত হয়েছে। 

সূত্র : আলজাজিরা 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা