× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরাইলের বোমা হামলায় আরও ৭ জিম্মি নিহত : হামাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ১৫:৩৭ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ১৬:২১ পিএম

হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের পরিবার ও সমর্থকরা তাদের মুক্তির দাবিতে বিক্ষোভ করছে। ২০২৩ সালের ডিসেম্বরে ইসরায়েলের তেল আবিবে। ছবি : সংগৃহীত

হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের পরিবার ও সমর্থকরা তাদের মুক্তির দাবিতে বিক্ষোভ করছে। ২০২৩ সালের ডিসেম্বরে ইসরায়েলের তেল আবিবে। ছবি : সংগৃহীত

ইসরায়েলের বোমা বর্ষণের ফলে গাজা উপত্যকায় আরও সাত জিম্মি নিহত হয়েছে। শুক্রবার (১ মার্চ) হামাসের কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবেইদা সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। 

হামাস জানায়, সেই জিম্মিদের দেখার দায়িত্বে তাদের যে যোদ্ধারা ছিল তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। কয়েক সপ্তাহ ধরে চালানো তদন্তের পর তারা সেখানের বোমা হামলায় নিহত জিম্মি ও যোদ্ধাদের বিষয়ে নিশ্চিত হয়েছে। কিন্তু জিম্মিরা কবে নিহত হয়েছে, তা এখনও স্পষ্টভাবে জানানো হয়নি।  

তারা আরও জানায়, এ নিয়ে ইসরায়েলের সামরিক অভিযানের ফলে নিহত জিম্মির সংখ্যা ৭০ ছাড়িয়ে যেতে পারে। 

দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের নিরাপত্তা ও সামরিক অধ্যয়নের অধ্যাপক ওমর আশুর বলেন, ‘জিম্মিদের মৃত্যু প্রমাণ করে ইসরায়েলের সরকারের জন্য জিম্মিদের জীবন গৌন। ইসরায়েলের মূল উদ্দেশ্য তাদের জিম্মিদের ফিরে পাওয়া না, তাদের মুখ্য অগ্রাধিকারের বিষয় হলো হামাসের সামরিক বাহিনী ও অন্য ফিলিস্তিনি দলগুলোকে ধ্বংস করা। তা কিছু জিম্মিদের জীবনের বিনিময়ে হলেও তাতে সমস্যা নেই সরকারের। জিম্মিরা বেশিরভাগই নিহত হয়েছে ইসরায়েলের হামলায়। 

মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা সম্প্রতি গাজায় যুদ্ধবিরতির চেষ্টা করছে। 

যুদ্ধবিরতি চুক্তি কেমন হতে পারে, তা ২৯ ফেব্রুয়ারি টেলিফোন আলোচনার মাধ্যমে তিন দেশের নেতারা নির্ধারণ করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

কাতারের মধ্যস্থতার পর এক সপ্তাহ যুদ্ধবিরতি চলে। তখন কারাগারে আটক ১৫০ জন ফিলিস্তিনি নারী ও শিশুর বিনিময়ে ১০৫ জন ইসরায়েলের জিম্মিকে মুক্তি দেওয়া হয়।  

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে। ইসরায়েল ধারণা করছে, এখনও প্রায় ১৩০ জন হামাসের কাছে জিম্মি আছে। 

হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের হামলায় গাজায় এখন অবধি ৩০ হাজার ২২৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহতের সংখ্যা নিহতের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি।

সূত্র : আলজাজিরা



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা