× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অস্ট্রিয়ান ডানপন্থি কর্মীকে মুক্তি দিল তালেবান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৯ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আফগানিস্তানে আটক হওয়া ৮৪ বছর বয়সি অস্ট্রিয়ান ডানপন্থি কর্মী হার্বার্ট ফ্রিটজকে মুক্তি দিয়েছে তালেবান কর্তৃপক্ষ। সেখানে নয় মাস আটকে রাখার পর কাতার সরকারের মধ্যস্থতায় রবিবার (২৫ ফেব্রুয়ারি) তাকে মুক্তি দেওয়া হয়েছে।

অস্ট্রিয়ান সরকার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ফ্রিটজ মুক্ত হয়ে নিরাপদে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন। কাতার সরকারের সহায়তায় তালেবান কর্তৃপক্ষ ফ্রিটজকে মুক্তি দিয়েছে। এজন্য আমি কাতারকে ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি অসুস্থ ফ্রিটজকে দোহায় চিকিৎসাসেবার অনুরোধ জানিয়েছে।

ফ্রিটজ দোহায় পৌঁছানোর পর সাংবাদিকদের বলেন, আমি মনে করি আমার জন্য এটি দুর্ভাগ্য ছিল। 

সেখানে বন্দি থাকাকালীন তার অগ্নিপরীক্ষার বর্ণনা দিয়ে তিনি বলেন, বন্দিদের মধ্যে ভালো ও খারাপ উভয় মানুষই ছিল। আমি তাদের মুখোমুখী হয়েছিলাম।

২০২১ সালে তালেবান ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে ফ্রিটজকে গ্রেপ্তার করে। তালেবানশাসিত আফগানিস্তান নিরাপদ তা প্রমাণ করার চেষ্টা করে, তিনি গত বছর সেখানে ভ্রমণ করেছিলেন। পরে একটি ডানপন্থি মিডিয়া আউটলেটের মাধ্যমে ‘তালেবানদের সঙ্গে ছুটি’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করেছিলেন। তালেবানরা ফ্রিটজকে গুপ্তচরবৃত্তির জন্য অভিযুক্ত করে গ্রেপ্তার করেছিল। 

গ্রেপ্তারের পর থেকে অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ফ্রিটজের মুক্তির জন্য সক্রিয়ভাবে কাজ করেছে। অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং তার দলকে ফ্রিটজকে তার পরিবারে ফিরিয়ে আনার কথা স্বীকার করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় ফ্রিটজকে মুক্তি দেওয়ার জন্য আফগানিস্তানের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

মন্ত্রক বলেছে, কাতার রাজ্য আঞ্চলিক এবং বিশ্বব্যাপী প্রমাণ করেছে। এটি বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে একটি বিশ্বস্ত আন্তর্জাতিক অংশীদার। এটি মধ্যস্থতা, প্রতিরোধমূলক কূটনীতির ক্ষেত্রে তার শক্তি এবং ক্ষমতাকে কাজে লাগাতে কোনো প্রচেষ্টাই ছাড়ে না। শান্তিপূর্ণ উপায়ে বিরোধ নিষ্পত্তি করে থাকে।

হার্বার্ট ফ্রিটজ অস্ট্রিয়ার ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। দলটি ছিল চরম ডানপন্থি এবং ১৯৮৮ সালে নিষিদ্ধ করা হয়েছিল।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা