× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের নিহত সেনার সংখ্যা ৩১ হাজার : জেলেনস্কি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫০ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৭ পিএম

ইউক্রেনের সেনারা যুদ্ধে নিহত সতীর্থকে শেষ বিদায় জানাচ্ছেন।  ছবি : সংগৃহীত

ইউক্রেনের সেনারা যুদ্ধে নিহত সতীর্থকে শেষ বিদায় জানাচ্ছেন। ছবি : সংগৃহীত

রুশ হামলায় দুই বছরে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত হয়েছেন। রবিবার (২৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য জানিয়েছেন। কিন্তু নিহতের এ সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করে বিশ্বের কিছু বিখ্যাত যুদ্ধবিষয়ক গবেষণা সংস্থা।  

বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, তিনি আহত সেনাদের পরিসংখ্যান জানাবেন না। কেননা তা রাশিয়ার সেনাবাহিনীকে পরবর্তী পরিকল্পনায় সহায়তা করবে। 

জেলেনস্কি আরও জানান, রাশিয়া ইউক্রেনের নিহত সেনাদের সংখ্যা বাড়িয়ে দেখাচ্ছে। তার জবাবেই ইউক্রেনের নিহত সেনার তথ্য হালনাগাদ করা হলো। 

জেলেনস্কি জোর দিয়ে বলেন, যুদ্ধে আমাদের ৩১ হাজার সেনা নিহত হয়েছে। ৩ লাখ বা ১ লাখ ৫০ হাজার বা পুতিনের মিথ্যা চক্র যাই বলুক, তা সঠিক নয়। কিন্তু প্রতিটি জীবন হারানোই আমাদের জন্য বড় ধরনের ক্ষতি।

যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা বলতে গিয়ে জেলেনস্কি বলেন, রাশিয়ার দখল করা ইউক্রেনের এলাকাগুলোতে হাজার হাজার বেসামরিক জনগণ প্রাণ হারিয়েছে । কিন্তু সঠিক সংখ্যাটা আজানা। আমি জানি না কতজন নিহত হয়েছে, কতজনকে হত্যা করা হয়েছে,নির্যাতন করা হয়েছে, কতজনকে যুদ্ধবন্দি করা হয়েছে।

সাধারণত ইউক্রেনের কর্মকর্তারা সামরিক ক্ষয়ক্ষতির পরিমাণ জনসম্মুখে প্রকাশ করে না। তাই নিহতের সংখ্যা প্রকাশ করাটা ইউক্রেনের জন্য একটি বিরল ঘটনা। অন্য অনুমানগুলো এই নিহতের সংখ্যা আরও বেশির দিকে ইঙ্গিত করে। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগস্টে ইউক্রেনের নিহত সেনার সংখ্যা ৭০ হাজার এবং আহতের সংখ্যা ১ লাখ ২০ হাজার জানিয়েছিল। 

এদিকে রাশিয়ার ক্ষয়ক্ষতির বিষয়ে জেলেনস্কি বলেন, ১ লাখ ৮০ হাজার রুশ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক হাজার। 

বিবিসি রাশিয়ান মিডিয়াজোনা ওয়েবসাইটের সঙ্গে একটি যৌথ প্রকল্পে ৪৫ হাজারেরও  বেশি নিহত রুশ সেনার নাম প্রকাশ করেছে। তবে অনুমান করা হচ্ছে মোট নিহতের সংখ্যা আরও বেশি। 

ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ৩ লাখ ৫০ হাজার রুশ সেনা নিহত বা আহত হয়েছে। 

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী উমেরভ বলেছেন, এই যুদ্ধে তাদের দ্বারা যা করা সম্ভব তার সবটাই তারা করছেন। কিন্তু পশ্চিমা মিত্রদের সামরিক সহায়তার বিলম্বিত হওয়ায় লে জীবন ও অঞ্চল ক্ষতির মুখে পড়েছে। রাশিয়াকে মোকাবিলা করতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। 

সূত্র : বিবিসি 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা