× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় নিহত ৩০ হাজার ছুঁইছুঁই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪৫ এএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৭ পিএম

নিহতদের মৃতদেহ নিয়ে শোক করছে গাজাবাসী। ২৩ ফেব্রুয়ারি দক্ষিণ গাজার রাফায় আবু ইউসুফ আল-নাজ্জার হাসপাতালে। ছবি : সংগৃহীত

নিহতদের মৃতদেহ নিয়ে শোক করছে গাজাবাসী। ২৩ ফেব্রুয়ারি দক্ষিণ গাজার রাফায় আবু ইউসুফ আল-নাজ্জার হাসপাতালে। ছবি : সংগৃহীত

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার স্পর্শ করতে  চলেছে। এর অর্ধেকের বেশি শিশু ও নারী। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রবিবার (২৫ ফেব্রুয়ারি) মস্কোয় মধ্যপ্রাচ্যবিষয়ক এক কনফারেন্সে এ তথ্য জানিয়েছেন।

রবিবার মস্কোয় ১৩তম মিডল ইস্ট কনফারেন্স শুরু হয়। এটি আয়োজন করে রাশিয়ার থিঙ্কট্যাঙ্ক ভালদাই ডিসকাশন ক্লাব।

কনফারেন্সে ল্যাভরভ বলেন, সর্বশেষ তথ্যমতে গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজার। এর অর্ধেকের বেশি শিশু ও নারী। আহতের সংখ্যা নিহতের চেয়ে দুই থেকে তিন গুণ বেশি।

বর্তমানে গাজার দক্ষিণে মিসর সীমান্তের রাফা অঞ্চলে স্থল অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। স্থল অভিযানের আগে সেখানে নির্বিচারে বিমান ও গোলা হামলা চালানো হচ্ছে। এতে রোজ হতাহত বাড়ছে। শনিবার রাফায় ইসরায়েলি হামলায় অন্তত ১০০ সাধারণ মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে ২০০-এর বেশি।

গাজার মোট জনসংখ্যা ২৩ লাখের মতো। এর প্রায় ১৯ লাখ স্থানচ্যুত হয়েছে। স্থানচ্যুতের মধ্যে রাফায় আশ্রয় নিয়েছে প্রায় ১৫ লাখ। তাই রাফায় স্থল অভিযান চালানো হলে তা চলমান বিপর্যয় আরও ভয়াবহ করবে বলে শঙ্কা প্রকাশ করেছে ইসরায়েলের মিত্ররাও।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ৫৩ জন।

হামলার জবাবে গাজায় সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। তখন থেকে নির্বিচারে হামলা চালাচ্ছে দেশটি। ৭ অক্টোবর যুদ্ধ ঘোষণার সাত দিনের মাথায় ১৪ অক্টাবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। স্থল অভিযান প্রথমে উত্তর দিকে সীমাবদ্ধ ছিল। এরপর মধ্যাঞ্চলে। এখন লক্ষ্য দক্ষিণে।

সূত্র : তাস, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা