× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভেনেজুয়েলায় স্বর্ণ খনিতে নিহত ২৩

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৪ এএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৪ এএম

মৃতদেহ ঘিরে স্বজনদের আহাজারি। ২১ ফেব্রুয়ারি বলিভার রাজ্যের একটি শহরে। ছবি : সংগৃহীত

মৃতদেহ ঘিরে স্বজনদের আহাজারি। ২১ ফেব্রুয়ারি বলিভার রাজ্যের একটি শহরে। ছবি : সংগৃহীত

ভেনেজুয়েলায় একটি স্বর্ণ খনির দেয়াল ধসে অন্তত ২৩ জন নিহত হয়েছে। দেশটির মধ্যাঞ্চলে বেআইনিভাবে পরিচালিত স্বর্ণ খনিটিতে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার সময় খনিটিতে প্রায় ২০০ শ্রমিক কাজ করছিল।

ইয়োরগি আর্চিনিয়েগা নামে এক স্থানীয় কর্মকর্তা বলেছেন, বলিভার রাজ্যের জঙ্গলে বুল্লা লোকা নামে পরিচিত একটি স্বর্ণ খনি থেকে প্রায় ২৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

বেসামরিক সুরক্ষা বিষয়ক উপমন্ত্রী কার্লোস প্যারেজ অ্যাম্পুয়েদা সমাজমাধ্যমে এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছেন। বেশ কয়েকজন নিহত হয়েছে বলে উল্লেখ করলেও তিনি কোনো সংখ্যা জানাননি।

ভিডিওটিতে দেখা গেছে, খনিতে কাজ করার সময় শ্রমিকদের ওপর ধীরে ধীরে মাটির একটি প্রাচীর ভেঙে পড়ছে। কয়েকজন দ্রুত সরে যেতে সক্ষম হলেও বেশ কয়েকজন আটকা পড়ে।

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। দুর্ঘটনায় শ্রমিকদের হতাহতের খবরে তাদের স্বজনদের বন্দরে জড়ো হতে দেখা যায়।

বলিভার রাজ্য স্বর্ণ, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ ও কোল্টান সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও এ অঞ্চলে অবৈধভাবে এসব মূল্যবান ধাতু উত্তোলনের বিকাশমান শিল্পও রয়েছে।

দক্ষিণ আমেরিকার দেশটিতে ২০২৩ সালের ডিসেম্বরে একই অঞ্চলের ইকাবারুর আদিবাসী সম্প্রদায়ের একটি খনি ধসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছিল।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা