× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আরও ঘাঁটি ও সেনা হারাল মিয়ানমার জান্তা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০১ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৪ পিএম

পিপলস ডিফেন্স ফোর্সেস ইয়াঙ্গুন ব্যাটালিয়ানের যোদ্ধাদের মহড়া। ছবি : সংগৃহীত

পিপলস ডিফেন্স ফোর্সেস ইয়াঙ্গুন ব্যাটালিয়ানের যোদ্ধাদের মহড়া। ছবি : সংগৃহীত

মিয়ানমার জান্তার বিভিন্ন বাহিনী মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পর্যন্ত পূর্ববর্তী চার দিনে আরও কয়েকটি ঘাঁটি ও অনেক সেনা হারিয়েছে। রাখাইন, কাচিন ও মন প্রদেশ এবং সাগাইং ও বাগো অঞ্চলে জান্তা বাহিনী এসব ঘাঁটি ও সেনা হারিয়েছে। এখানে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) ও জাতিগত সশস্ত্র সংগঠনগুলোর (ইএও) বিদ্রোহীদের সঙ্গে জান্তার বাহিনীগুলোর তীব্র যুদ্ধ চলছে। 

আরাকান আর্মি (এএ) বলেছে, তিন দিন লড়াইয়ের পর তারা কাচিন প্রদেশের মান্দালয়-মিতকিনিয়া সড়কে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি সেনাঘাঁটি দখল করেছে।

এএ জানায়, কাচিন ইনডিপেনডেন্ট আর্মি (কেআইএ) ও কাচিন রিজিওনাল পিপলস ডিফেন্স ফোর্সের (কেআরপিডিএফ) বিদ্রোহীদের সঙ্গে সমন্বিতভাবে অভিযান চালিয়ে মানসি শহরের শিখাঙ্গি এলাকার ঘাঁটি দখল করেছে তারা। জান্তার পদাতিক ব্যাটালিয়ন ২৭৬ ও ২২৩-এর সেনাসদস্যরা প্রায় ৩০ বছর ধরে ওই ঘাঁটিতে অবস্থান করছিলেন।

বিদ্রোহীরা দাবি করেছে, ঘাঁটিটি রক্ষা করতে জান্তা বাহিনী ৬০টির বেশি বিমান হামলা চালিয়েছিল। এতে অন্তত ৬ জন বেসামরিক নাগরিক নিহত ও ১৫ জনের বেশি আহত হন।

এএ দাবি করেছে, রাখাইন রাজ্যের মংডুতে তারা সামরিক জান্তার আরেকটি ঘাঁটি দখল করেছে। ১৯ ফেব্রুয়ারি মংডু শহরের পায় ইউন তাং এলাকার ওই ঘাঁটি তারা দখল করেছে। সকাল সাতটার দিকে তারা ঘাঁটিতে হামলায় এবং নয় ঘণ্টা লড়াইয়ের পর তারা সেটি দখল করে।ইয়ে গেরিলা ফোর্স (ওয়াইজিএফ) জানায়, গত সোমবার মন প্রদেশের ইয়ে শহরের মিলিটারি অপারেশন কমান্ড সেন্টার–১৯-এর সদর দপ্তরের সেনা কর্মকর্তাদের আবাসিক এলাকায় ড্রোন হামলা চালিয়েছে তারা।

ড্রোন নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। আহত সৈন্যদের হাসপাতালে নিতে একটি অ্যাম্বুলেন্স ব্যবহার করা হয়েছে। জান্তার 

কত সদস্য হতাহত হয়েছেন, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

দ্য এরিয়া৭১–কে পিডিএফ জানায়, গত সোমবার সাগাইং অঞ্চলের মনিওয়া শহরে মনিওয়া-চাউং-ইউ সড়কের একটি সেনাঘাঁটিতে বোমা হামলা চালিয়েছে তারাসহ আরেক বিদ্রোহী গোষ্ঠী।

পিডিএফ আরও জানায়, জান্তা বাহিনীর কত সদস্য হতাহত হয়েছেন, সেটা জানা যায়নি। ওই সড়ক ব্যবহার করে জান্তার সদস্যরা বেসামরিক নাগরিকদের কাছ থেকে চাঁদা নিত।

বাগো অঞ্চলের ইয়েদাশে শহরের সিত্তাউং নদীর ওপর নির্মিত কাইউই ইয়াইন পাইন ব্রিজে শনিবার পিডিএফের সমন্বিত হামলায় জান্তা বাহিনীর দুই সদস্য নিহত হন। আহত হন আরও পাঁচজন।

২৭ অক্টোবর মিয়ানমারের উত্তরাঞ্চলের শান রাজ্যে হামলা চালায় তারা। ‘অপারেশন ১০২৭’ নামের এই হামলা পরবর্তীতে বাংলাদেশ সীমান্তের রাখাইন প্রদেশেও শুরু হয়। প্রদেশটিতে নেতৃত্ব দিচ্ছে এএ। এএ রাখাইন রাজ্যের অনেক গুরুত্বপূর্ণ শহর দখল করে নিয়েছে। 

বর্তমানে রাখাইন রাজ্যের মংডুতে জান্তার বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তীব্র সংঘাত চলছে। টেকনাফ ও নাইক্ষ্যংছড়ি সীমান্তে নিয়মিত ভারী গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

সূত্র : ইরাবতি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা