× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফের যুক্তরাষ্ট্রের ভেটো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০৮ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৬ পিএম

জাতিসংঘে ওয়াশিংটনের স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড। ছবি : সংগৃহীত

জাতিসংঘে ওয়াশিংটনের স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড। ছবি : সংগৃহীত

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার আনা প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগেও নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছিল দেশটি। চীন, ফ্রান্সসহ বিশ্বের অনেক শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্রের এমন আচরণের সমালোচনা করেছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলজেরিয়া একটি নতুন খসড়া প্রস্তাব তোলে। এতে গাজায় যুদ্ধবিতির জন্য আহ্বান জানানো হয়। এ নিয়ে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যরাষ্ট্র ভোটে অংশ নেয়। ১৩ রাষ্ট্রই প্রস্তাবের সমর্থন করে পক্ষে ভোট প্রদান করে। যুক্তরাষ্ট্র বিরোধিতা করে। ভোট দেওয়া থেকে বিরত থাকে যুক্তরাজ্য।


জাতিসংঘে প্রস্তাবিত যেকোনো প্রস্তাবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীনের মধ্যে একটিও ভেটো প্রদান করলে সে প্রস্তাব জাতিসংঘে গৃহীত হয় না। যুক্তরাষ্ট্র গতকালের প্রস্তাবিত খসড়ায় ভেটো প্রদান করায় ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি হচ্ছে না।

 

ওয়াশিংটন বলেছে, আলজেরিয়ার প্রস্তাবটি যুদ্ধ বন্ধের আলোচনা ‘ঝুঁকিতে’ ফেলবে।

 

জাতিসংঘে ওয়াশিংটনের স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর এটি সঠিক সময় নয়। যেহেতু হামাস ও ইসরায়েলের মধ্যে এখনও আলোচনা অব্যাহত আছে।


আলজেরিয়ার যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো প্রদানের পর জাতিসংঘে উত্তর আফ্রিকার রাষ্ট্রদূত বলেছেন, ‘এটি ফিলিস্তিনিদের জন্য একটি শক্তিশালী বার্তা দিতে পারত। দুর্ভাগ্যবশত নিরাপত্তা পরিষদ আরও একবার ব্যর্থ হয়েছে।’


তিনি বলেন, ‘ইতিহাস আপনাদের কীভাবে মনে রাখবে? নিজেদের বিবেক পরীক্ষা করুন।’


চীন যুক্তরাষ্ট্রের এ ভেটো দেওয়ার সিদ্ধান্তকে নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মিত্র ফ্রান্সও এর তীব্র সমালোচনা করেছে।

 

৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়। প্রায় ২৫৩ জনকে জিম্মি করে হামাস। নভেম্বরের শেষের দিকে সাত দিনের যুদ্ধবিরতিতে ১১০ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। ইসরায়েলের ধারণা, হামাসের কাছে এখন অন্তত ১৩০ জন ইসরায়েলি জিম্মি আছে। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে প্রায় ৭০ হাজার।

গাজার দক্ষিণে মিসর সীমান্তের রাফা অঞ্চলে ১০ মার্চ স্থল অভিযান শুরুর হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। ওই দিন আরব বিশ্বে রমজান শুরু হবে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা