× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইনি জটিলতায় ইমরান হত্যাচেষ্টা মামলার তদন্ত

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২২ ১১:৫৮ এএম

আপডেট : ০৫ নভেম্বর ২০২২ ১২:০৭ পিএম

বিক্ষোভরত ইমরান খানের সমর্থকরা।

বিক্ষোভরত ইমরান খানের সমর্থকরা।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের উপর হামলার একদিন পর তদন্তকারীরা আরও দু'জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করলেও মামলা করা নিয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। 

ইমরান অভিযোগ করেছেন, মামলার এফআইআর থেকে একজন সাবেক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর নাম বাদ দেওয়া হয়েছে।

ডন জানিয়েছে, গত শুক্রবার পাঞ্জাবের মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ওই বৈঠকে আইজিপি ফয়সাল শাহকারের পাশাপাশি অন্যান্য সিনিয়র সরকারি কর্মকর্তা এবং প্রাদেশিক আইনমন্ত্রী উপস্থিত ছিলেন।

মামলার অগ্রগতির বিষয়ে অবহিত একজন কর্মকর্তা ডনকে বলেন, বৈঠকে মামলা করার সব আইনি দিক সম্পর্কিত গুরুতর বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ওই বৈঠকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পারভেজ এলাহি বলেছেন, ‘পুলিশের কাছে একটি আবেদন করার বিষয়টি পিটিআই  এবং পাঞ্জাব সরকারের মধ্যে আলোচনার মধ্যেই ছিল।’ 

তিনি এই মামলায় সাবেক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাকে না জড়ানোর জন্য পিটিআইকে পরামর্শ দিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, মামলা আরও বিলম্ব করলে প্রমাণ রক্ষার সমস্ত প্রচেষ্টা নষ্ট হতে পারে এবং মামলায় সাবেক সিনিয়র সেনা কর্মকর্তাকে জড়িত করার বিষয়টি 'যুক্তি' বিরোধী ছিল। 

তিনি বলেন, দুর্ভাগ্যবশত ঘটনাস্থলেই ধরা পড়া অভিযুক্ত শুটারসহ তিন সন্দেহভাজনকে আটক করা সত্ত্বেও এই বিষয়ে তদন্ত প্রক্রিয়াটি থমকে রয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে আইজিপি অন্যান্যদের উদ্দেশ্যে বলেন, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর একটি হত্যাচেষ্টার এফআইআর নথিভুক্ত করার জন্য পুলিশ কোনো আবেদন পায়নি।

অন্যদিকে, পাঞ্জাব পুলিশ মনে করেছিল মামলা করার পরে একটি জয়েন্ট ইনভেস্টিগেশন টিম (জেআইটি) জেআইটি গঠন করা যেতে পারে।

পিটিআই নেতারা অবশ্য বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরে আবেদনের একটি অনুলিপি মুখ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছেন।

এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন,  গত শুক্রবার পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া অন্য দুই সন্দেহভাজন ওয়াকাস ও সাজিদ বাট প্রধান সন্দেহভাজনের কাছে পিস্তল ও গুলি ২০ হাজার টাকায় বিক্রি করেছেন বলে তিনি বিশ্বাস করেন।

তিনি বলেন, মূল সন্দেহভাজনকে আরও জিজ্ঞাসাবাদের জন্য গুজরানওয়ালা কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ডনকে বলেছেন, এক ডজন সিসিটিভি ক্যামেরায় ধারণ করা অপরাধের দৃশ্যের ফুটেজ পরীক্ষা করার সময় আইন প্রয়োগকারী সংস্থার কয়েকটি ভুল লক্ষ্য করা গেছে। 

তিনি বলেন, সবচেয়ে বড় ভুল ছিল নিরাপত্তার ত্রুটি, যা ঘটনার তদন্তের প্রাথমিক পর্যায়ে অগ্রাধিকারে রাখা উচিত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা