× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইন্দোনেশিয়ায় ভোটগ্রহণ চলছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৫ এএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৭ এএম

একটি কেন্দ্রে ভোটারের সারি। ১৪ ফেব্রুয়ারি সেন্ট্রাল জাভার সেমারাং শহরে। ছবি : সংগৃহীত

একটি কেন্দ্রে ভোটারের সারি। ১৪ ফেব্রুয়ারি সেন্ট্রাল জাভার সেমারাং শহরে। ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ায় জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

প্রায় ২৮ কোটি মানুষের দেশটিতে ভোটার ২০ কোটির বেশি। প্রায় ১৭ হাজার দ্বীপের দেশটিতে টাইমজোন তিনটি। তাই ভোটগ্রহণ ও শেষ একেক রাজ্য বা অঞ্চলে একেক সময়ে হবে।

আজকের ভোটে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রত্যেক ভোটার প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং আইনসভার সদস্য নির্বাচনের জন্য তিনটি করে ভোট দেবেন।

এবার গেরিন্দ্র পার্টির প্রাবোবো সুবিয়ান্তো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সাবেক এই জেনারেলের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ আছে।

১৯৯০-এর দশকে সেনাবাহিনী প্রধান থাকাকালে দমনপীড়নের নেতৃত্ব দিয়েছিলেন সুবিয়ান্তো। তখন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া তাকে নিষেধাজ্ঞা দিয়েছিল। তাই সাবেক এই জেনারেল নির্বাচিত হলে মোটামুটি গণতান্ত্রিকভাবে শাসিত দেশটির ফের কর্তৃত্ববাদী শাসনের যুগে ফিরে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

সুবিয়ান্তোর রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইডোডোর ছেলে জিবরান রাকাবুমিং রাকা।

সুবিয়ান্তোর প্রতিদ্বন্দ্বী রয়েছেন গাঞ্জার প্রাণভো ও আনিস বাসওয়েডান। প্রাণভো ও বর্তমান প্রেসিডেন্ট উইডোডো একই পার্টির সদস্য। তাদের পার্টি ইন্দোনেশিয়ান ডেমোক্র্যাটিক পার্টি অব স্ট্রাগল।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী বাসওয়েডান রাজধানী জাকার্তার গভর্নর ছিলেন। প্রাণভো ও বাসওয়েডানের যথেষ্ট জনসমর্থন থাকলেও তা সুবিয়ান্তোকে হারানোর মতো যথেষ্ট নয়।

ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বেসরকারি ফল আসতে শুরু করবে। কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে জুনে দেশটিতে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন হবে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা