× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নওয়াজের চমক, ভাই শেহবাজকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১২ এএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৩৫ এএম

বড় ভাই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে তার ভাই শেহবাজ শরীফ। ছবি : সংগৃহীত

বড় ভাই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে তার ভাই শেহবাজ শরীফ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফকে মনোনয়ন দিয়েছে পিএমএল-এন।

দলটির তথ্য সচিব মরিয়ম আওরঙ্গজেব সামাজিকমাধ্যম এক্সে পোস্ট করে জানিয়েছেন, দলের শীর্ষ নেতা নওয়াজ শরীফ তার ছোট ভাই পিএমএল-এ‘র সভাপতি শেহবাজ শরীফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দিয়েছেন। এ ছাড়া দলের ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজকে পাঞ্জবের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনিত করা হয়েছে।

মরিয়ম আওরঙ্গজেব আরও বলেছেন, নওয়াজ শরীফ মনে করছেন তিনি পর্দার আড়ালে থেকেই প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও পাঞ্জবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজকে সবচেয়ে বেশি সহযোগিতা এবং দলীয় বিষয়গুলো ভালো দেখভাল করতে পারবেন।

এদিকে পিপিপির কোচেয়ারপার্সন আসিফ আলি জার্দারি বলেছেন, সরকার গঠনে তিনি এবং অন্যান্য রাজনৈতিক দলের নেতারা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছেন।

জার্দারি বলেন, ‘সব ধরনের প্রতিকূলতা থেকে আমারা পাকিস্তানকে বের করে আনব।’ 

প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ালেন বিলাওয়াল

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলন করেন পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল। তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে তিনি নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন। কারণ, পিপিপি কেন্দ্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় জনরায় পায়নি।

বিলাওয়াল বলেছেন, পিএমএল-এন ও স্বতন্ত্ররা জাতীয় পরিষদে পিপিপির চেয়ে বেশি আসনে জয়ী হয়েছে। পিটিআই পিপিপির সঙ্গে জোট গঠনে অস্বীকৃতি জানিয়েছে। ফলে পিপিপিকে সরকারে যোগ দিতে আমন্ত্রণ জানানো একমাত্র দল পিএমএল-এন।

বিলাওয়াল বলেন, ‘পিপিপি নিজেদের পক্ষে কেন্দ্রে সরকার গঠন করতে পারছে না। এমন অবস্থায় আমরা মন্ত্রণালয়ের দায়িত্ব নিতেও আগ্রহী নই। পিপিপি পিডিএম-২ জোটের মতো কোনো সরকারের অংশ হবে না। আমরা দেশে রাজনৈতিক বিশৃঙ্খলা চাই না।’

দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতেই পিপিপি সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন-এর প্রার্থীকে প্রধানমন্ত্রী পদে সমর্থন দেওয়ার, বলেন বিলাওয়াল। তিনি আরও জানান, পিএমএল-এন সরকারে যোগ দেওয়ার পরিবর্তে পিপিপি বরং সিনেট চেয়ারম্যান এবং ন্যাশনাল এসেম্বলির স্পিকারের মতো পদগুলো নেওয়ার চেষ্টা করবে। কারণ, সাংবিধানিক এসব পদ নেওয়ার অধিকার দলটির আছে।

পাকিস্তানে ২৯ ফেব্রুয়ারির মধ্যে পার্লামেন্ট অধিবেশনের আগেই সরকার গঠনের সব প্রক্রিয়া শেষ করার বিধান রয়েছে সংবিধান অনুসারে। নবনির্বাচিত পার্লামেন্টের প্রথম অধিবেশনের প্রথম দিনেই সদস্যরা শপথ নেবেন, শপথের পর ডেপুটি স্পিকার ও পরে স্পিকার নির্বাচিত হবেন।

এরপর পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়। ফলে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বা মার্চের প্রথম সপ্তাহে শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে।সূত্র : ডন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা