× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিলাওয়ালকে প্রধানমন্ত্রী করার শর্ত দিল পিপিপি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩১ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৪ পিএম

বিলাওয়াল ভুট্টো জারদারি। ছবি : সংগৃহীত

বিলাওয়াল ভুট্টো জারদারি। ছবি : সংগৃহীত

বিলাওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী করলে নওয়াজের মুসলিম লীগের সঙ্গে জোটে সরকার গঠন করবে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) চেয়ারম্যান শাহবাজ শরিফ রবিবার (১১ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন। 

পিপিপির প্রস্তাবের প্রতিক্রিয়ায় এখনও কিছু জানায়নি পিএমএল-এন। দলটি আরেক গুরুত্বপূর্ণ পার্টি মুত্তাহিদা কাউমি মুভমেন্টের (এমকিউএম-পি) সঙ্গে সরকার গঠনের সফল আলোচনা শেষ করেছে বলে জানা গেছে। 

পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির নির্বাচনে এ পর্যন্ত ঘোষিত ফলে ইমরানের পিটিআই পেয়েছে ১০১টি আসন। পিএমএল-এন পেয়েছে ৭৩টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি পেয়েছে ৫৪টি। এমকিউএম-পি ১৭টি। 

দেশটির জাতীয় পরিষদের মোট আসন ২৬৬টি। ভোট হয়েছে ২৬৫টিতে। একটিতে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। এখন পর্যন্ত ২৬৪ আসনে ফল ঘোষণা হয়েছ।

দেশটিতে এককভাবে সরকার গঠনের জন্য দরকার ১৩৪টি। সেই হিসেবে এবার কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। 

বিদ্যমান পরিস্থিতিতে পিপিপির সঙ্গে জোটে পিএমএল-এন সরকার গঠন করবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু দুটি দল মিলিয়ে এখন পর্যন্ত আসন পেয়েছে ১২৭টি। এমকিউএম-পি যোগ দিলে মোট আসন হবে ১৪৪টি। অর্থাৎ তখন ইমরান খানে দলের স্বতন্ত্র প্রার্থীদের সরকার গঠন আর সম্ভব হবে না।

তবে পরিস্থিতি এখনও কোন দিকে যায় সেটা বোঝা যাচ্ছে না। কারণ তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বিলাওয়ালকে পদ ছেড়ে দিতে রাজি হবেন কি না সেটা দেখার বিষয়। এ অবস্থায় দর কষাকষি করতে আরও সময় লাগতে পারে। 

রবিবার সকাল পর্যন্ত আটটি আসনের ফল ঘোষণা বাকি ছিল। ফল ঘোষণায় দেরি হওয়ায় কারাবন্দি ইমরান খানের দলের চেয়ারম্যান গওহর খান রবিবার (১১ ফেব্রুয়ারি) দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছিলেন। পরবর্তীতে তা প্রত্যাহার করা হয়েছে। 

তবে দেশটির জামায়েত ইসলাম (জেআই), জামায়েত উলামায়ে ইসলাম এফসহ (জেইউআই-এফ) আরও কিছু ছোট দল দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া ভোট বিকাল ৫টায় শেষ হয়। এবার দেশটিতে প্রায় ১২ কোটি ৮০ লাখ ভোটার। এর প্রায় অর্ধেকের বয়স ৩৫-এর নিচে।

প্রার্থী ৫ হাজারের বেশি। নারী ৩১৩ জন। ৯০ হাজার ৬৭৫ কেন্দ্রে ভোটগ্রহণ চলে।

বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় ৯ ঘণ্টা পর শুক্রবার ভোরে প্রথম ফল ঘোষণা করা হয়। ফল ঘোষণায় দেরি হওয়ায় কারচুপি ও জালিয়াতিসহ বিভিন্ন অভিযোগ উঠছে।

পাকিস্তান সেনাবাহিনী এবার পিএমএল-এনকে সমর্থন করছে বলে শোনা যাচ্ছে। দেশটির রাজনীতিতে সেনাবাহিনীর ভূমিকা অত্যন্ত শক্তিশালী। 

শনিবার দেশটির সেনাপ্রধান অসিম মুনির বলেছেন, আমাদের নির্ভরযোগ্য নেতা দরকার। রাজনৈতিক নৈরাজ্য থেকে বের হওয়ার জন্য দরকার একটি জাদুকরী ছোঁয়া অতিপ্রয়োজন হয়ে পড়েছে। 

এদিকে নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগ খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তা ছাড়া দেশটির প্রতিনিধি পরিষদ ও সিনেটের কিছু সদস্য এখনই পাকিস্তানের কোনো সরকারকে স্বীকৃতি না দিতে প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

সূত্র : দ্য ডন, জিওনিউজ


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা