× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বতন্ত্রের কাছে নওয়াজের হার, অন্য হেভিওয়েটদের যে হাল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৩ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

পাকিস্তানের জাতীয় নির্বাচনে এবার প্রধান দুই মুখের একজন নওয়াজ শরিফ। আরেকজন ইমরান খান। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলটির প্রধান নওয়াজ শরিফ তিন আসনে লড়াই করেন। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাত ৮টায় এ খবর লেখা পর্যন্ত তার তিন আসনের একটির ফলাফল পাওয়া যায়। সেটিতে তিনি হেরেছেন। তাও আবার নির্বাচনে নিষিদ্ধ ইমরান খানের দলের এক স্বতন্ত্র প্রার্থীর কাছে।

রাজনৈতিক খেলোয়াড় হিসেবে আলোচনায় থাকা অন্য প্রার্থীদের মধ্যে নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ ও নওয়াজ শরিফের মেয়ে মরিয়ন নওয়াজ জয় পেয়েছেন। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাওয়াল ভুট্টো একটি আসনে সহজ জয় পেয়েছেন। লাহোরের একটি আসনে পরাজিত হয়েছেন। বিলাওয়ালের বাবা আসিফ আলী জারদারি জয় পেয়েছেন। একনজরে দেখে নেওয়া যাকÑ হেভিওয়েট প্রার্থীদের জয়-পরাজয়ের চিত্র।

লাহোরের এনএ-১১৯ আসনে মরিয়ম নওয়াজ জয়ী

পিএমএল-এন নেতা মরিয়ম নওয়াজ ৮৮ হাজার ৮৫৫ ভোট পেয়ে প্রথমবার জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী শেহজাদ ফারুক ৬৮ হাজার ৩৭৬টি ভোট পেয়েছেন।

নওয়াজ শরিফ হারলেও জিতেছেন শাহবাজ শরিফ

মরিয়ম নওয়াজের চাচা প্রাক্তন প্রধানমন্ত্রী এবং পিএমএল-এনের সভাপতির দায়িত্বে থাকা শাহবাজ শরিফ ফল ঘোষণার শুরুর দিকে পিছিয়ে ছিলেন। তবে শেষপর্যন্ত তিনি বড় ব্যবধানে জয়ী হয়েছেন। লাহোর এনএ-১২৩ আসনে ৬৩ হাজার ৯৫৩ ভোট পেয়ে জিতেছেন শাহবাজ। এখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী আফজাল আজিম পাহাত ৪৮ হাজার ৪৮৬টি ভোট পেয়েছেন। শাহবাজ শরিফ লাহোরের পিপি-১৫৮ আসনেও জয়ী হয়েছেন। এখানেও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত ইউসুফ আলী ২৩ হাজার ৮৪৭ ভোট পেয়েছেন।

শাহবাজ শরিফের বড় ভাই নওয়াজ শরিফ মানসেরার এনএ-১৫ আসনে পরাজিত হয়েছেন। তিনি পেয়েছেন ৮০ হাজার ৩৮২ ভোট। তাকে পরাজিত করে জয়ের হাসি হেসেছেন পিটিআই-সমর্থিত শাহজাদা মোহাম্মদ গুস্তাসিফ খান, তিনি ১ লাখ ৫ হাজার ২৪৯ ভোট পেয়েছেন।

হামজা শাহবাজ লাহোর এনএ-১১৮ আসনে জয়ী

পিতার মতো পুত্রও ভোটে বাজিমাত করেছেন। শাহবাজ শরিফের পুত্র হামজা শরিফ লাহোরে পিটিআই-সমর্থিত আলিয়া হামজা মালিককে পরাজিত করে জয়ী হয়েছেন।

জাভেদ লতিফ এনএ-১১৫ আসনে পরাজিত

পাকিস্তানের পাঞ্জাবের রাজনীতিতে বড় খেলোয়াড় ধরা হয় জাভেদ লতিফকে। তিনি পিটিআই-সমর্থিত খুররম শাহজাদ ভির্কের কাছে এনএ-১১৫ আসনে প্রায় ৪০ হাজার ভোটে পরাজিত হয়েছেন জাভেদ।

গোহর আলী খান জয়ী, এনএ-১০, বুনের

কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) বর্তমান চেয়ারম্যান গোহর আলী খান তার নিজ শহর বুনেরে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এএনপির প্রার্থী আবদুল রউফকে বিপুল ভোটে পরাজিত করেছেন।

আসাদ কায়সার এনএ-১৯, সোয়াবিতে জয়ী

জাতীয় পরিষদের সাবেক স্পিকার এবং পিটিআই-এর অন্যতম রাজনৈতিক খেলোয়াড় আসাদ কায়সার জেইউআই-এফের প্রার্থী ফজল আলীকে বড় ব্যবধানে হারিয়ে জয়ী হয়েছেন।

জামায়াতে ইসলামীর প্রধান সিরাজুল হকের ভরাডুবি

জামায়াতে ইসলামীর প্রধান সিরাজুল হক এনএ-৬ আসনে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী মুহম্মদ বশির খানের কাছে বিপুল ব্যবধানে পরাজিত হয়েছেন। তার এই হার পাকিস্তানে জামায়াতে ইসলামীর রাজনীতির বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা দেয়।

পিটিআই ছেড়ে আসা নূর আলম খানের জয়

সাবেক পিটিআই নেতা নূর আলম খান জমিয়তে উলেমা-ই-ইসলাম (এফ) পার্টিতে কয়েক সপ্তাহ আগে যোগ দিয়ে জাতীয় নির্বাচনে এনএ-২৮ আসনে জিতেছেন। তবে এখানেও দ্বিতীয় অবস্থানে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী সাজিদ নওয়াজ খান।

ফজলুর রহমানেরও ভরাডুবি 

পিটিআই নেতা আলী আমিন গন্ডাপুর বিশাল ব্যবধানে আলোচিত নেতা ফজলুর রহমানকে হারিয়ে দিয়েছেন। ফজলুর রহমান জমিয়তে উলেমা-ই-ইসলাম (এফ)-এর প্রধান। 

বিলাওয়াল ভুট্টো এন-১৯৬ আসনে জয়ী

পিপিপি সিন্ধু প্রদেশে তাদের শক্ত ঘাঁটি ধরে রেখেছে। পার্টির নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি ৮৫ হাজার ৩৭০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। জেইউআই-পির নাসির মেহমুদ ৩৪,৪৪৯ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

আসিফ আলী জারদারি এনএ-২০৭ আসনে জয়ী

প্রত্যাশিতভাবে প্রাক্তন প্রেসিডেন্ট ও বিলাওয়ালের পিতা আসিফ আলি জারদারি ১ লাখ ৪৬ হাজার ৯৮৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন। এখানে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী সরদার শের মুহম্মদ রিন্দ বেলুচ প্রায় তার অর্ধেক ভোট পেয়েছেন।

পারভেজ খট্টক নওশেরার এনএ-৩৩ আসনে পরাজিত

পিটিআইর আলোচিত নেতা ও খাইবার পাখতুনখোয়ার সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খট্টক নওশেরার এনএ-৩৩ আসনে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী সৈয়দ শাহ আহাদ আলী শাহের কাছে ৬৬ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন।

আবদুল হাকিম বালুচ ৩৮৯ ভোটে এনএ-২৩১ আসনে জয়ী

এনএ-২৩১ আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৪৩ হাজার ৬৩৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন পিপিপির আব্দুল হাকিম বালুচ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত খালিদ মাহমুদ আলী পেয়েছেন ৪৩ হাজার ২৪৫ ভোট। সূত্র : দ্য ডন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা