× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিজের স্মৃতিশক্তি নিয়ে বিতর্ক ‍উসকে দিলেন বাইডেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৬ পিএম

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৩ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্মৃতিশক্তি ‘ভয়াবহ রকমের দুর্বল’ হয়ে পড়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) একটি প্রতিবেদনে দেশটির বিশেষ পরামর্শক রবার্ট হুর এমনটি মন্তব্য করেছেন। এতে সীমাহীন খেপে গেছেন বাইডেন। তিনি দাবি করছেন, তার স্মৃতিশক্তি বেশ ভালো আছে। খারাপ হয়নি। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর বাইডেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌঁসুলি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা বিশেষ বৈঠক করেন। এতে তারা বাইডেনেকে বিভিন্ন বিষয়ে কয়েক ঘণ্টা প্রশ্ন করেন। 

বৈঠকের সার্বিক বিষয় নিয়ে বৃহস্পতিবার একটি বিশেষ প্রতিবেদন দিয়েছেন পরামর্শক রবার্ট হুর। হুরের প্রতিবেদনে বলা হয়েছে, আলাপে বাইডেন নিজের ছেলের মৃত্যুর বছর স্মরণ করতে পারেন নাই। বারাক ওবামার সঙ্গে তিনি কোন বছর ভাইস-প্রেসিডেন্ট হন তাও তিনি বলতে পারেননি। 

প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বাইডেন আত্মপক্ষ সমর্থন করে বলেন, আমার স্মৃতিশক্তি বেশ ভালো আছে। এখনো খারাপ হয়নি। আমার ছেলে কখন মারা গেছে তা আমাকে কারও স্মরণ করিয়ে দেওয়ার দরকার নেই। 

বাইডেনের দ্বিতীয় পুত্র বিউ ২০১৫ সালে মস্তিষ্ক ক্যানসারে মারা গেছেন।

হুরের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওবামার আমলে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শেষ করার সময় অফিসের গোপন নথি সরিয়ে ছিলেন বাইডেন। গোস্টরাইটার বা ভাড়াটে লেখকদের সঙ্গে ডেমোক্রেটিক পার্টির এ প্রেসিডেন্ট গোপন নথি শেয়ার করেছেন বলেও অভিযোগ করেছেন এ পরামর্শক।

তবে এসব অপরাধের কারণে বাইডেনের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হবে না। কারণ বাইডেন তদন্ত কর্মকর্তাদের সহায়তা করছেন। তিনি শিগগির একটি জুরির কাছে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে হাজির হবেন বলেও আশা করা হচ্ছে। 

পরামর্শক হুর ট্রাম্পের আমলে দেশটির কেন্দ্রীয় কৌঁসুলি ছিলেন। বাইডেনের গোপন নথির অপব্যহার খতিয়ে দেখার জন্য হুরকে নিয়োগ দেন দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। হুর ও তার দল বাইডেনের বাসা ও ব্যক্তিগত কার্যালয় থেকে ইতোমধ্যে বেশ কিছু গোপন নথি উদ্ধার করেছে। 

এদিকে সব কিছু ঠিক থাকলে চলতি বছরের নভেম্বরে দেশটির পরবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হবেন বাইডেন। রিপাবলিকা পার্টি থেকে হবেন ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। ৮১ বছর বয়সী বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলে ক্ষমতা ছাড়ার সময় তার বয়স হবে ৮৬ বছর। 

তাই আগামী নির্বাচনে বাইডেনের প্রেসিডেন্ট প্রার্থী হওয়া নিয়ে স্বয়ং ডেমোক্রেটিক পার্টির মধ্যে মতবিরোধ রয়েছে। গত বছর সংবাদ সংস্থা এপি ও এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স বিসার্চের এক জরিপ ফলে দেখা গেছে, ৭৭ শতাংশ মানুষ মনে করেন ২০২৮ সাল পর্যন্ত দেশ পরিচালনার যোগ্যতা বাইডেনের নেই। এসব উত্তরদাতার প্রায় ৬৯ শতাংশই বাইডেনের দলের সমর্থক।  

বাইডেন বক্তৃতায় বিখ্যাত ব্যক্তি ও ঘটনা গুলিয়ে ফেলে বারবার হাসির খোরাক হয়েছেন। গত বুধবার (৭ ফেব্রুয়ারি) এক নির্বাচনী প্রচারণায় বাইডেন বলেন, ২০২১ সালের জি-৭ এর বৈঠকে জার্মানির চ্যান্সেলর হেলমুট কোলের সঙ্গে তার দেখা হয়েছিল। অথচ কোল মারা গেছেন তারও চার বছর আগে। প্রকৃতপক্ষে তখন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে বাইডেনের দেখা হয়েছিল। 

এর দু-একদিন আগে আরেক অনুষ্ঠানে বাইডেন জানান, তিনি সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিটাররান্ডের সঙ্গে কথা বলেছেন। আসলে তিনি বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে কথা বলেছেন।

ইতোঃপূর্বে তিনি একাধিকবার এ ধরনের ভুল করেছেন। 

সবচেয়ে মজার বিষয় হলো, বৃহস্পতিবার যখন তিনি নিজের স্মৃতিশক্তির পক্ষে সাফাই গাচ্ছিলেন তখনও তিনি একই ধরনের ভুল করেছেন। এ দিন হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে বাইডেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে প্রেসিডেন্ট অব মেক্সিকো বলে উল্লেখ করেছেন। 

সূত্র : রয়টার্স, আলজাজিরা



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা