× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানে জাতীয় নির্বাচন

ক্ষমতায় ফিরছেন নওয়াজ শরিফ?

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১৬ এএম

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২২ এএম

জাতীয় নির্বাচনে ভোট দিয়ে কেন্দ্রের বাইরে এসে রঙ লাগানো আঙুল দেখাচ্ছেন কয়েকজন নারী। বৃহস্পতিবার পাকিস্তানের হায়দরাবাদ শহরে। ছবি : এএফপি

জাতীয় নির্বাচনে ভোট দিয়ে কেন্দ্রের বাইরে এসে রঙ লাগানো আঙুল দেখাচ্ছেন কয়েকজন নারী। বৃহস্পতিবার পাকিস্তানের হায়দরাবাদ শহরে। ছবি : এএফপি

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পাকিস্তানে জাতীয় নির্বাচনে গতকাল বৃহস্পতিবার দিনভর ভোটগ্রহণ হয়েছে। নির্বাচনী সহিংসতায় প্রাণ হারিয়েছেন পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন। ইমরান খানকে কারাগারে রেখে দেশটিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচন নিয়ে শুধু পাকিস্তানেই নয়, আলোচনা-সমালোচনা আছে বিশ্বজুড়ে।

২০১৮ সালের নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের যে অবস্থা ছিল, একই অবস্থায় এখন ইমরান খান। এ অবস্থায় তার দল পিটিআই ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ তুললেও পিএমএল-এনের প্রধান নওয়াজ শরিফ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের ব্যাপারে আশাবাদী। তবে দেশটির প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টোও জয়ের বিষয়ে আশা রাখছেন। তবে কে হচ্ছেন সংকটাপন্ন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী- এ প্রশ্নের উত্তরে দেশটির বেশিরভাগ রাজনীতি বিশ্লেষক বলছেন, নওয়াজই ফিরছেন ক্ষমতায়।

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয় গতকাল সকাল ৮টায়, শেষ হয় বিকাল ৫টায়। জাতীয় নির্বাচনের পাশাপাশি দেশটির চারটি প্রাদেশিক পরিষদেও ভোটগ্রহণ হয়েছে। সংঘাত, সংঘর্ষ থাকলেও দেশজুড় ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে পাঞ্জাবে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে। এই প্রদেশে নওয়াজ শরিফের দল পিএমএল-এন জয়ের পথে রয়েছে বলে পাকিস্তানের কয়েকটি গণমাধ্যমে আভাস দেওয়া হয়েছে। ভোটের মাঠ থেকে গণমাধ্যমের খবরে আভাস দেওয়া হয়েছে, সিন্ধু প্রাদেশিক নির্বাচনে বিলাওয়ালের দল এবং খাবইবার পাখতুনখোয়া প্রাদেশিক পরিষদে ইমরান খানের দল জিততে পারে। তবে বেলুচিস্তানে হয়তো একক কোনো দল জিতবে না।

গতকাল ভোটগ্রহণের সময় পাকিস্তানের ডেরা ইসমাইল খান জেলার কুলাচি এলাকায় টহলরত পুলিশের একটি দল লক্ষ্য করে একটি বোমার বিস্ফোরণ এবং গুলি বর্ষণে চার পুলিশ কর্মকর্তা নিহত হন। সেখান থেকে ৪০ কিলোমিটার উত্তরের একটি এলাকায় নিরাপত্তা বাহিনীর গাড়ি লক্ষ্য করে বন্দুকধারীদের হামলায় আরও এক ব্যক্তি নিহত হন।

বেলুচিস্তান প্রদেশের বিভিন্ন এলাকায় ভোট চলাকালে গ্রেনেড হামলা হয়েছে। যদিও ওইসব হামলার কারণে ভোট গ্রহণে কোনো বিঘ্ন ঘটেনি। হতাহতের কোনো ঘটনাও ঘটেনি বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানান মাকরান বিভাগের কমিশনার সাঈদ আহমেদ উমরানি। 

আগের দিন বুধবার বেলুচিস্তান প্রদেশে পৃথক দুটি বোমা হামলায় অন্তত ২৬ জন নিহত হন।

নর্থ ওয়াজিরিস্তানের প্রার্থী মহসিন দাওয়ার পাকিস্তানের নির্বাচন কমিশনের কাছে (ইসিপি) এক চিঠিতে স্থানীয় ‘তালেবান’ তার এলাকায় কয়েকটি ভোটকেন্দ্রের দখল নিয়ে পোলিং কর্মকর্তা এবং স্থানীয়দের হুমকি-ধমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন। যদিও নির্বাচন কমিশন বা নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

দেশ গভীর অর্থনৈতিক সংকটে, লাগামহীনভাবে বাড়ছে মুদ্রাস্ফীতি, সহিংসতা ও কারচুপির আশঙ্কার মধ্যেই পাকিস্তানজুড়ে বৃহস্পতিবার জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। যাতে কেন্দ্র ও প্রদেশ মিলে মোট প্রতিদ্বন্দ্বিতা করেছেন ১৭ হাজারেরও বেশি প্রার্থী।

নিরাপত্তা, উদ্বেগ এবং প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টা আগে থেকেই ভোটকেন্দ্রগুলোর বাইরে ভোটারদের লম্বা লাইন পড়ে যায় বলে জানিয়েছে রয়টার্স।

এমনই একজন ৮৬ বছরের বৃদ্ধা মুমতাজ। পাকিস্তান জন্মের আগে যার জন্ম হয়েছে। ইসলামাবাদে একটি ভোটকেন্দ্রে ভোট দিতে এসে তিনি বলেন, ‘দেশ যেখানে বিপন্ন, কেন আমি দেরি করব?’

ভোট শেষ হওয়ার পরপরই ভোট গণনা শুরু হয়েছে। স্থানীয়ভাবে বেসরকারি ফলাফল ঘোষণা শুরু করেছে পাকিস্তান নির্বাচন কমিশন। আজ শুক্রবারের সকালের মধ্যে ফলাফলের পরিষ্কার একটি চিত্র পাওয়া যেতে পারে। তবে অনেক বিশ্লেষকের বিশ্বাস কোনো দলই হয়তো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

পাকিস্তানের পরবর্তী সরকার কারা গঠন করবে তা নির্ধারিত হবে এই ভোটে। এবার দেশটিতে ভোটার ১২ কোটি ৮০ লাখ। ভোটারদের প্রায় অর্ধেকের বয়স ৩৫ বছরের কম।

জাতীয় আইনসভার আসন সংখ্যা ২৬৬টি। এর মধ্যে পাঞ্জাব প্রদেশে আছে সবচেয়ে বেশিÑ ১৪১টি আসন। সিন্ধু প্রদেশে আছে ৬১টি, খাইবার পাখতুনখওয়ায় ৪৫টি, বেলুচিস্তানে ১৬টি ও রাজধানী ইসলামাবাদ অঞ্চলে ৩টি। পাঞ্জাব প্রদেশে জয়ী দলই সাধারণত পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়ী হয়। আর এই প্রদেশে জনপ্রিয় নওয়াজ শরিফের দল।

পাকিস্তানের গণমাধ্যম ডন জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও কারারুদ্ধ অন্য বিশিষ্ট রাজনৈতিক নেতারা আদিয়ালা কারাগার থেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোট দিয়েছেন। কিন্তু ইমরানের স্ত্রী বুশরা বিবি ভোট দিতে পারেননি, কারণ তাকে গ্রেপ্তারের আগেই পোস্টাল ভোটের প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছিল।

পার্লামেন্টে অনাস্থা ভোটে ইমরান খান ক্ষমতা হারানোর প্রায় দুই বছর পর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সূত্র : দ্য ডন, আলজাজিরা ও বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা