× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাক্ষাৎকারে ইউনূসের কন্যা

আমার বাবা ও তার সহকর্মীরা হয়রানির শিকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪ ১৭:১১ পিএম

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:৪০ পিএম

মনিকা ইউনূস। ছবি : সংগৃহীত

মনিকা ইউনূস। ছবি : সংগৃহীত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা মামলায় ড. মুহাম্মদ ইউনূস ও তার তিন সহকর্মী জামিন পেয়েছেন। রবিবার (২৮ জানুয়ারি) শ্রম আপিল ট্রাইব্যুনালে মামলাটির আপিল শুনানি শুরুর আগ মুহূর্তে ব্রিটিশ চ্যানেল ফোর নিউজকে একটি সাক্ষাৎকার দিয়েছেন ইউনূস কন্যা মনিকা ইউনূস। সাক্ষাৎকারে মনিকা ইউনূস দাবি করেছেন, আমার বাবা ও তার সহকর্মীরা নির্দোষ। তারা হয়রানির শিকার। 

নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের কন্যা, যুক্তরাষ্ট্রের স্বনামধন্য অপেরা শিল্পী মনিকা ইউনূসের সাক্ষাৎকারটি নিয়েছেন ব্রিটিশ চ্যানেল ফোর নিউজের ইউরোপ বিষয়ক সম্পাদক সাংবাদিক ম্যাট ফ্রেই। 

ম্যাট ফ্রেই প্রশ্ন করার আগে সাক্ষাৎকারের শুরুতে মনিকা বলেন, আমার বাবা তার সারাটা জীবন একটা লক্ষ্য নিয়েই কাজ করেছেন, সেটা হলো দারিদ্র্যমুক্ত বিশ্ব প্রতিষ্ঠা করা। তিনি এবং তার গ্রামীণ ব্যাংকের তিন সহকর্মীদের বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়েছে যেটা আসলে কোনো অভিযোগই নয়। তাদের বিরুদ্ধে সিভিল মামলা হওয়ার কথা থাকলেও ফৌজদারি অপরাধে সাজা দেওয়া হয়েছে। আমার বাবা এবং তার সহকর্মীরা একেবারেই নির্দোষ।

প্রায় পাঁচ মিনিটের সাক্ষাৎকারটি বাংলায় অনুবাদ করা হলো : 

ম্যাট ফ্রেই : তাহলে আপনি বলতে চাচ্ছেন, তিনি এমন কোনো অপরাধ করেননি, যা নিয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা যায়।

মনিকা ইউনূস : না, না।

ম্যাট ফ্রেই : বাংলাদেশে সম্প্রতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে শেখ হাসিনার দল আওয়ামী লীগ জয়লাভ করেছে। তিনি দীর্ঘদিন ধরে দেশ শাসন করছেন। আমার মনে হয়, নারী প্রধানমন্ত্রী হিসেবে বিশ্বে তিনি সবচেয়ে বেশি দিন ধরে শাসন করছেন। 

মনিকা ইউনূস : আমার মনে হয়, এটা খেয়াল করা গুরুত্বপূর্ণ যে, অন্য রাজনৈতিক দলগুলো এই নির্বাচন বয়কট করেছে। সুতরাং সেখানে গণতন্ত্রের অবস্থাটা কী অবস্থা, এ প্রশ্নটা আসা স্বাভাবিক। 

ম্যাট ফ্রেই : দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা একজন আপনার বাবাকে কি রাজনৈতিক হুমকি বলে মনে করেন?

মনিকা ইউনূস : তিনি তো কোনো রাজনৈতিক ব্যক্তিত্ব নন। তিনি একজন বেসরকারি নাগরিক যিনি আন্তর্জাতিকভাবে, সারা দুনিয়াজুড়ে পুরস্কৃত হয়েছেন।

ম্যাট ফ্রেই : তিনি কি কোনো রাজনৈতিক দল গঠন করতে চেয়েছিলেন?

মনিকা ইউনূস : একটা সময়ে চেয়েছিলেন। পরে তিনি মত পরিবর্তন করেন।

ম্যাট ফ্রেই : কেন তিনি তা করলেন?

মনিকা ইউনূস : তিনি ভেবেছিলেন রাজনীতি তার জন্য নয়। তিনি মনে করেন, গ্রামীণ এবং নোবেল পাওয়ার পর তিনি যে কাজগুলো করেছেন সেগুলো দিয়ে আরও বেশি কিছু করা সম্ভব। এরপর তিনি সামাজিক ব্যবসা শুরু করলেন।

ম্যাট ফ্রেই : শেখ হাসিনা এবং বিচারকরা তাকে (ইউনূস) কেন জেলে দেখতে চান?

মনিকা ইউনূস : আমি জানি না। যদি জানতাম! আমি শুধু এটাই জানি যে, তিনি এবং তার সহকর্মীরা নির্দোষ।

ম্যাট ফ্রেই : জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ১৬০ জন বিশ্বনেতা আপনার বাবার পক্ষে চিঠি লিখেছিলেন। গ্রেট এবং গুডদের কাছ থেকে আসা এমন মাপের আন্তর্জাতিক চাপও বাংলাদেশ সরকারকে তা থামাতে যথেষ্ট হয়নি। শেখ হাসিনা ক্ষমতা শক্ত করতে গণতন্ত্রকে কোণঠাসা করেছেন। কিন্তু সেটি দেখা হচ্ছে না কারণ, মানুষ দারিদ্র্য থেকে মুক্ত হচ্ছে।

মনিকা ইউনূস : সে জন্যই মানুষকে কথা বলতে হবে। সে জন্যই তারা এই চিঠি দিয়েছেন। তারা এটাই বলছেন যে, তার (শেখ হাসিনা) আরও ভালো করা উচিত।

ম্যাট ফ্রেই : হয়তো সরকার মনে করছে ক্ষুদ্রঋণের দ্বারা উপকার পাওয়া ৯০ লাখ মানুষ তার (ইউনূস) অনুগত ভক্ত হতে পারেন৷ কোনো রাজনৈতিক আন্দোলনে...

মনিকা ইউনূস : কিন্তু, তিনি কোনো ধরনের রাজনীতিতে জড়াচ্ছেন না।

ম্যাট ফ্রেই : এগুলো (মামলা) তাকে কীভাবে প্রভাবিত করেছে?

মনিকা ইউনূস : তিনি এগুলো নিয়ে উদ্বিগ্ন হলে অনেক আগেই নিজের কাজ ছেড়ে দিতেন। আমার বাবা একটা ভিশন সামনে রেখে কাজ করেন এবং যাই হোক না কেন তিনি সে লক্ষ্যে এগিয়ে যান।

ম্যাট ফ্রেই : তিনি কি এসব নিয়ে বিষণ্ন?

মনিকা ইউনূস : তিনি এবং তার সহকর্মীদের জন্য অবশ্যই এটা কঠিন এক পরিস্থিতি। কিন্তু, তিনি চালিয়ে যাচ্ছেন।

ম্যাট ফ্রেই : শেখ হাসিনা এবং বাংলাদেশি কর্তৃপক্ষের কাছে আপনার বার্তা কী?

মনিকা ইউনূস : আমি এসব থামাতে বলব৷ এই হয়রানি যেনো বন্ধ হয়৷ বাংলাদেশের জন্য ভালো কিছু করতে একসঙ্গে কাজ করার চমৎকার সুযোগ আছে, যেমনটি তারা অতীতে করেছিলেন।

বাংলাদেশ সরকার বারবার বলছে, ড. ইউনূসের বিরুদ্ধে যেসব মামলা ও তদন্ত চলছে তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয়। তিনি অনেক আইন লঙ্ঘন করেছেন। তাই তার বিরুদ্ধে এসব ব্যবস্থা নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো। কিন্তু স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানা ব্যক্তি ও মাধ্যম এসব বিষয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। এসব বিভ্রান্তি দেশের স্বাধীন বিচার বিভাগ ও সরকারের সদিচ্ছার বিশ্বাসযোগ্যতা ক্ষতিগ্রস্ত করছে। 

এ অবস্থায় সোমবার (২৯ জানুয়ারি) ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার বিকালে দুদক সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র : চ্যানেল ফোর নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা