× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ভারত-ফ্রান্স সমঝোতা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪ ২৩:২৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ছবি সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ছবি সংগৃহীত

ভারতীয় সশস্ত্র বাহিনী এবং বন্ধু রাষ্ট্রগুলোর জন্য হেলিকপ্টার ও সাবমেরিনসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম যৌথভাবে উৎপাদনে ভারত ও ফ্রান্স একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। গত শুক্রবার রাতে এক বিবৃতিতে ভারত সরকার জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সফরের সময় এ বিষয়ে চুক্তি হয়েছে। 

সফরে মাখোঁ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন এবং দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর দেওয়া এক রাষ্ট্রীয় ভোজে অংশ নিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, মোদি ও মাখোঁ জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহারসহ প্রতিরক্ষা উৎপাদন, পারমাণবিক শক্তি, মহাকাশ গবেষণার ক্ষেত্রে দ্বিপক্ষীয় মিত্রতা আরও বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছেন।

রাশিয়ার পর ভারতকে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ করে ফ্রান্স। চার দশক ধরে ফ্রান্সের যুদ্ধবিমানগুলোর ওপর নির্ভরশীল ভারত।

ভারতের প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবে ৪০ ঘণ্টার সফরে দেশটিতে আসেন এমানুয়েল মাখোঁ। তখনই দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। এটি নিয়ে গত মে মাস থেকে মোদি ও মাখোঁর মধ্যে পাঁচটি বৈঠক হলো।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা জানিয়েছেন, ভারতের টাটা গোষ্ঠী ও ফ্রান্সের এয়ারবাস একত্রে বেসামরিক হেলিকপ্টার তৈরি করার একটি সমঝোতা চুক্তি করেছে। 

ভারত ও ফ্রান্স দক্ষিণ-পশ্চিম ভারত মহাসাগরে সহযোগিতা আরও জোরদার করার বিষয়েও সম্মত হয়েছে। দুই দেশ ২০২০ ও ২০২২ সালে ফ্রান্সের ভারত মহাসাগরীয় দ্বীপ লা রিইউনিয়ন থেকে যৌথভাবে নজরদারি মিশন পরিচালনা করেছিল, এবার তা আরও জোরদার হবে।

এর পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট মাখোঁ জানিয়েছেন, প্রতি বছর উচ্চশিক্ষার জন্য ভারত থেকে সর্বোচ্চ ৩০ হাজার শিক্ষার্থী যেন ফ্রান্সে যেতে আকৃষ্ট হয়, তার পরিবেশ তৈরি করবেন তারা। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা