× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এডেন উপসাগরে হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে বাংলাদেশিসহ ২৩ নাবিক, উদ্ধারে ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪ ২২:২০ পিএম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪ ০০:৪৪ এএম

২৬ জানুয়ারি এডেন উপসাগরে যুক্তরাজ্যের এমভি মার্লিন লুয়ান্ডা নামে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুতি বাহিনী। এতে জাহাজে আগুন ধরে যায়। ছবি : এএফপি

২৬ জানুয়ারি এডেন উপসাগরে যুক্তরাজ্যের এমভি মার্লিন লুয়ান্ডা নামে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুতি বাহিনী। এতে জাহাজে আগুন ধরে যায়। ছবি : এএফপি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা ও গণহত্যা বন্ধের লক্ষ্যে লোহিত সাগর ও এডেন উপসাগর দিয়ে চলাচল করা পশ্চিমা বাণিজ্যিক জাহাজে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের বিদ্রোহী হুতি গোষ্ঠীর সামরিক বাহিনী। হামলা-পাল্টাহামলায় এখন নতুন যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে এই দুই সাগর। এরই মধ্যে ইয়েমেনের সার্বভৌম ভূখণ্ডে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট। এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তির বিরুদ্ধে ইয়েমেন ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের প্রতিরোধী মনোভাব আরও চাঙ্গা হচ্ছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) এডেন উপসাগরে যুক্তরাজ্যের এমভি মার্লিন লুয়ান্ডা নামে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুতি বাহিনী। জাহাজটিতে ২২ ভারতীয় এবং ১ বাংলাদেশি ক্রু ছিলেন। জাহাজটিতে আগুন ধরে যায়। জরুরি রাডার বার্তা পেয়ে জাহাজটি উদ্ধারে এডেন উপসাগরে রণতরি পাঠিয়েছে ভারত। দেশটির আইএনএস বিশাখাপত্তম নামের রণতরি এরই মধ্যে সেখানে পৌঁছেছে। 

এক বিবৃতিতে হুতিরা জানায়, স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় তারা মার্লিন লুয়ান্ডা নামের ব্রিটিশ জাহাজকে লক্ষ্য করে হামলা চালায়। জাহাজটির পরিচালনা কোম্পানি ট্রাফিগুরা বিবিসিকে বলেছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে জাহাজটির একটি কার্গো ট্যাংকে আগুন ধরে যায়। সেটি নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপণ উপকরণ ব্যবহার করা হয়।

বিবিসির মার্কিন অংশীদার সিবিএসকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ট্যাংকারটিতে আঘাত হেনেছে, জাহাজটির বিপদে পড়ার সংকেত পেয়ে নৌবাহিনীর একটি জাহাজ সাহায্য করতে এগিয়ে যায়। তারা আরও জানান, হামলার এ ঘটনায় কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

এটি লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলে বাণিজ্যিক জাহাজের ওপর হুতিদের চালানো সর্বশেষ হামলা। যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দর থেকে ৬০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে ঘটনাটি ঘটেছে। ওই এলাকায় থাকা যুদ্ধজাহাজগুলো ঘটনাস্থলে উপস্থিত আছে এবং ক্ষতিগ্রস্ত ট্যাংকারটিকে সাহায্য করছে। ট্যাংকারটির সব ক্রু নিরাপদ আছেন বলে জানা গেছে।

তারা ওই জলপথ দিয়ে চলাচলরত অন্য জাহাজগুলোকে সতর্ক থাকার ও সন্দেহজনক কোনো তৎপরতা দেখলে তা জানানোর জন্য বলেছে। 

ট্রাফিগুরা জানিয়েছে, জাহাজটির সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করে চলছে আর সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যালোচনা করছে। 

মাল্টার পতাকাবাহী জাহাজটিতে হামলার কথা নিশ্চিত করেছে হুতিরা। তাদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারেয়া জানিয়েছেন, শুক্রবার তারা ‘কয়েকটি উপযুক্ত নৌ-ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করে জাহাজটিতে ‘সরাসরি’ আঘাত হেনেছেন।

ইউকেএমটিও জানিয়েছে, একই দিন এর আগেও এডেনের দক্ষিণ-পশ্চিম দিকে একটি জাহাজের কাছে পানিতে দুটি ক্ষেপণাস্ত্র এসে পড়ে।

নভেম্বর থেকে ইরান সমর্থিত হুতিরা লোহিত সাগর অতিক্রম করতে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোতে বহু হামলা চালিয়েছে। এই জলপথটি বিশ্বের অন্যতম ব্যস্ত বাণিজ্য পথ। হুতিরা জানিয়েছে, তারা ইসরায়েলের নির্বিচার হামলার মধ্যে থাকা গাজার ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

হুতিদের বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা থেকে বিরত রাখতে ইয়েমেনে তাদের সামরিক স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী। হুতিদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ইয়েমেনের বন্দরে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

ইয়েমেনের লোহিত সাগরীয় বন্দর রাস ইসায় দুইবার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রাস ইসা ইয়েমেনের প্রধান তেল রপ্তানি টার্মিনাল। 

লোহিত সাগর অতিক্রমরত জাহাজগুলোতে ইয়েমেনের হুতিদের আক্রমণ বৃদ্ধি পাওয়ার পর তাদের বন্দরে এ হামলা চালানো হলো। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায়ও হুতিরা লোহিত সাগর সংলগ্ন এডেন উপসাগরে একটি তেলবাহী ট্যাংকারে হামলা চালায়, তাতে জাহাজটিতে আগুন ধরে যায়।

জাহাজটির পরিচালনা কোম্পানি ট্রাফিগুরা জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটির একটি কার্গো ট্যাংকে আগুন ধরে গেলেও কেউ হতাহত হননি।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত ট্যাংকারটিকে সহায়তা দিচ্ছে।

এর প্রায় আট ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী লোহিত সাগরে ছোড়ার জন্য প্রস্তুত করা হুতিদের একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিমান হামলা চালিয়ে ধ্বংস করে, এক্স প্ল্যাটফর্মে করা এক পোস্টে জানিয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ড। 

মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানের ঘোষণা হুতিদের

এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া গত বুধবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এ ঘোষণা দেন।

ইয়াহিয়া সারিয়া বলেন, এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে বুধবার বেশ কয়েকটি ডেস্ট্রয়ার ও মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে হুতিদের সংঘর্ষ হয়। এগুলো (ডেস্ট্রয়ার-যুদ্ধজাহাজ) সংশ্লিষ্ট এলাকায় দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজকে রক্ষার চেষ্টা করছিল। হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র বলেন, এই সংঘর্ষকালে একটি মার্কিন যুদ্ধজাহাজে সরাসরি আঘাত লাগে। দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজ পিছু হটতে ও ফিরে যেতে বাধ্য হয়।

ইয়াহিয়া সারিয়ার বিবৃতিতে বলা হয়, দুই ঘণ্টার বেশি সময় ধরে সংঘর্ষ চলে। হুতিরা বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। যুক্তরাষ্ট্র প্রতিহতের চেষ্টা করে। তা সত্ত্বেও হুতিদের কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যে পৌঁছায়।

সূত্র : আলজাজিরা ও রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা