× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটে ভাঙনের সুর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৪ ২২:২৩ পিএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪ ১০:৫৫ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে ভারতের ক্ষমতাসীন বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোট পুরোপুরি সক্রিয় হওয়ার আগেই ভাঙনের মুখে পড়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মমতা বন্দ্যোপাধ্যায় জোটের কার্যকারিতা ও আসন বণ্টন নিয়ে অসন্তোষ প্রকাশের পর এবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে নিয়ে নতুন সংশয় তৈরি হয়েছে। ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, ইন্ডিয়া থেকে বের হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ভিড়তে পারেন নীতিশ। পশ্চিমবঙ্গের মমতার মতো আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া হচ্ছে না বিহারের মুখ্যমন্ত্রীরও। ফলে ভোটের আগেই বিজেপিবিরোধী রাজনৈতিক আশা-আকাঙ্ক্ষার প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করা ইন্ডিয়া শুধু ভেঙেই নয়, ভেস্তেও যেতে পারে বলে আশঙ্কা করছেন ভারতীয় বিশ্লেষকরা।

লোকসভা নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বিহারে নীতিশ কুমারের সঙ্গে লালুপ্রসাদ যাদবের দূরত্ব বেড়েই চলেছে। নরেন্দ্র মোদির সুরে সুর মিলিয়ে রাজনীতিতে পরিবারতন্ত্রের বিরুদ্ধে মুখ খুলেছেন বিহারের মুখ্যমন্ত্রী। এরপরই পাল্টা হিসেবে এক্স বার্তায় নাম না করে নীতিশের বিরুদ্ধে রাজনীতিতে পক্ষ বদলের অভিযোগ করেছেন লালুকন্যা রোহিণী আচার্য। যদিও পরে লালুকন্যা পোস্টটি মুছে দিয়েছেন।

ঘটনার সূত্রপাত গত বুধবার। বিহারের সাবেক মুখ্যমন্ত্রী কর্পূরি ঠাকুরের শততম জন্মজয়ন্তী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বর্তমান মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। নীতিশ আবার ছিলেন কর্পূরি ঠাকুরের ভাবশিষ্য। সেই অনুষ্ঠানে রাজনীতিতে পরিবারতন্ত্র নিয়ে সরব হয়েছিলেন বর্তমান বিহারের মু্খ্যমন্ত্রী। তিনি বলেছেন, রাজনীতিতে পরিবারতন্ত্র রাজ্য ও দেশের পক্ষে ক্ষতিকর। নীতিশের মতে, রাজনীতি পরিবারের হাতে কুক্ষিগত থাকা উচিত নয়। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একাধিকবার কংগ্রেসের পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হয়েছেন। সেই সঙ্গে নিশানা করেছিলেন বিহারের রাজনীতিতে লালুপ্রসাদ যাদবের পরিবারতন্ত্র কায়েমের বিরুদ্ধেও। নীতিশ প্রধানমন্ত্রীর সুরে সুর মিলিয়েছেন বলে উঠেছে অভিযোগ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা