× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রাইমারিতে জিতে টগবগ করছেন ট্রাম্প

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪ ১১:৪৪ এএম

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪ ১১:৫৭ এএম

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জিতেছেন। ট্রাম্পের কাছে বড় ব্যবধানে হেরেছেন নিকি হ্যালি। এতে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার সম্ভাবনা প্রায় নিশ্চিত হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশটির প্রধান পার্টিগুলো নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। এর মধ্যে ককাস ও প্রাইমারি অতিপরিচিত দুটি ধাপ।

বিরোধী রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের জন্য মঙ্গলবার (২৩ জানুয়ারি) দেশটির নিউ হ্যাম্পশায়ার রাজ্যে প্রথম প্রাইমারি অনুষ্ঠিত হয়েছে। এতে দলটির সদস্যরা সরাসরি ভোট দিয়েছেন।

ট্রাম্প ১ লাখ ৫১ হাজার ৮৪৫ বা ৫৪ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন। অর্থাৎ ট্রাম্পকে ১১ জন ডেলিগেট সমর্থন করেছেন।

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ও জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালি পেয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৬ বা ৪৩ দশমিক ৬ শতাংশে ভোট। তিনি আটজন ডেলিগেটের সমর্থন পেয়েছেন।

রিপাবলিকান পার্টির এদিনের প্রাইমারিতে আরও কয়েকজন প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তারা এতই কম ভোট পেয়েছেন যে তা আর উল্লেখ না করলেই চলে।

বিজয়ের পর ট্রাম্প সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, ‘আজ রাতটি তার (হ্যালি) জন্য খুব বাজে ছিল। তিনি এর আগে ককাসে তৃতীয় হয়েছিলেন। তার পরও তিনি আমার পিছু ছাড়ছেন না।’

অন্যদিকে প্রথম প্রাইমারিতে হেরেও হাল ছাড়েননি হ্যালি। তিনি শেষ পর্যন্ত লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। প্রাথমিক ফল ঘোষণার পর হ্যালি বলেন, ‘এখনও অনেক পথ বাকি। আরও অনেক রাজ্যে প্রাইমারি হবে। আজ আমরা বিপুল ভোট পেয়েছি। শেষ পর্যন্ত আপনারা আমার সঙ্গে থাকবেন।’

১৫ জানুয়ারি আইওয়া প্রদেশে রিপাবলিকান ককাস বা রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের প্রথম আঞ্চলিক পর্বে নিকি হ্যালি ও রন ডিস্যান্টিসকে বড় ব্যবধানে পরাজিত করেন ট্রাম্প। সেখানে দ্বিতীয় হন রন ডিস্যান্টিস। হ্যালি তৃতীয়।

রবিবার (২১ জানুয়ারি) সমাজমাধ্যম এক্সে এক পোস্টে ডিস্যান্টিস নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। পোস্টে তিনি লেখেন, ‘রিপাবলিকান পার্টির অধিকাংশ ভোটার ট্রাম্পকে চান, এটা আমার কাছে পরিষ্কার। তাই ডোনাল্ড ট্রাম্পকে আমি আরেকটি সুযোগ দিতে চাই। এ পরিস্থিতিতে আমি ট্রাম্পকে সমর্থন দিলাম।’

ডিস্যান্টিসের সমর্থনকে স্বাগত জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্প বলেছেন, ‘ডিস্যান্টিস ভালো গভর্নর। তার জন্য আমার শুভকামলা রইল। আমি তার সঙ্গে কাজ করতে চাই।’

রিপাবলিকান পার্টির দ্বিতীয় পরবর্তী প্রাইমারি ২৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনা রাজ্যে। সেখানেও ট্রাম্প জনপ্রিয়তার দিক দিয়ে হ্যালির চেয়ে এগিয়ে আছেন। এ অঙ্গরাজ্যে ২০১১-২০১৭ মেয়াদে গভর্নর ছিলেন নিকি হ্যালি। সেখানে পরাজিত হলে হ্যালিও সম্ভবত প্রেসিডেন্ট প্রার্থিতা থেকে সরে দাঁড়াতে বাধ্য হবেন।

তবে ট্রাম্প প্রেসিডেন্ট হলে হ্যালির ভাইস প্রেসিডেন্ট বা রানিংমেট হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু হ্যালি এ ধরনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। ১৯ জানুয়ারি এক জনসভায় হ্যালি বলেছেন, ‘আমি কোনো ব্যক্তির ভাইস প্রেসিডেন্ট হতে চাই না। এটা নিয়ে কোনো আলোচনা হতে পারে না।’

রিপাবলিকান পার্টির পাশাপাশি মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারের আলাদা স্থানে শাসক দল ডেমোক্র্যাটিক পার্টির প্রথম প্রাইমারিও অনুষ্ঠিত হয়েছে। অনেকটা নীরবে হয়ে যাওয়া প্রাইমারিতে ব্যালটের মাধ্যমে ভোট হয়নি। তুলনামূলকভাবে কম পরিচিত দুই প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেখানে জিতেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ পর্যন্ত যে পরিস্থিতি তাতে চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন ও ট্রাম্প মুখোমুখি হবেন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : গার্ডিয়ান, আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা