× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে তুষারপাতে ৮৯ জনের মৃত্যু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪ ১১:৩৮ এএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৪ ১১:৪৯ এএম

তুষারে ঢাকা পড়েছে একটি গাড়ি। ১৫ জানুয়ারি আইওয়া রাজ্যে। ছবি : সংগৃহীত

তুষারে ঢাকা পড়েছে একটি গাড়ি। ১৫ জানুয়ারি আইওয়া রাজ্যে। ছবি : সংগৃহীত

তুষারপাত ও তুষারঝড়ে এক সপ্তাহে ৮৯ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এর মধ্যে টেনেসিতেই মারা গেছে ২৫ জন। ১৬ জন মারা গেছে ওরেগনে। টেনেসিসহ কয়েকটি রাজ্যে সুপেয় পানির সরবরাহ কমায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ইলিনয়, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউইয়র্ক, নিউজার্সি এবং আরও কয়েকটি অঙ্গরাজ্যে একাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কিছু মৃত্যু শীতের কারণেই কি না নিশ্চিত হওয়ার জন্য তদন্ত চলছে। কিছু অঙ্গরাজ্যে বরফের মধ্যে গাড়ি চালানোর ক্ষেত্রে চালকদের রাস্তায় অতিরিক্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে। মিসিসিপির কর্মকর্তারা এর বাসিন্দাদের শুধু একান্ত প্রয়োজনের ক্ষেত্রেই গাড়ি চালাতে বলেছেন।

বিপজ্জনক ঠান্ডা বায়ু উত্তর ফ্লোরিডা পর্যন্ত প্রবাহিত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। ঠান্ডা আবহাওয়ায় নিরাপদ থাকার জন্য বাড়ির বাইরে যাওয়ার আগে ভারী শীতের পোশাক পরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। হাইপোথার্মিয়ার মতো গুরুতর অবস্থার লক্ষণগুলোর দিকে নজর রাখতে বলেছেন তারা।

গত সপ্তাহে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং দক্ষিণের কিছু অংশে তীব্র শীত জেঁকে বসে। এ সময় বাড়িঘর ও ব্যবসায়িক দপ্তরগুলো তীব্র ঠান্ডার কারণে উষ্ণ রাখতে গিয়ে বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড পরিমাণ প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) রাতে মিসিসিপিতে শূন্য ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার আর গ্রেট লেকস ও এর উপরিভাগে উত্তর-পূর্বাঞ্চলে রবিবার তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে ও ওরেগনে চলছে জরুরি অবস্থা। এর মধ্যেই বরফঝড়ে ৪৫ হাজারের বেশি গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছে। পেনসিলভেনিয়া, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো এবং ইন্ডিয়ানায়ও বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে। আগামী সপ্তাহের শুরু পর্যন্ত এই তীব্র শীত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে মিসিসিপিতে গুজব ছড়িয়ে পড়েছে সুপেয় পানির সংকট শুরু হয়েছে। তাই অনেকে বাথটাবে পানি জমা করে রাখছে।

টেনেসিতে সুপেয় পানির পাইপলাইন ছিদ্র হয়ে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। প্রায় ৪ লাখ মানুষ পানি সংকটে পড়েছে। বিষয়টি স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। আতঙ্কিত না হয়ে সবাইকে ঠান্ডা মাথায় থাকতে অনুরোধ করেছে কর্তৃপক্ষ। তা ছাড়া ইতোমধ্যে কিছু পাইপলাইন মেরামত করা হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র : বিবিসি, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা