× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের জনসংখ্যা দ্রুত গতিতে কমছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪ ১৫:৪৯ পিএম

দ্রুত গতিতে জনসংখ্যা কমায় চীনের অর্থনীতি শ্লথ হয়ে পড়তে পারে। ছবি : সংগৃহীত

দ্রুত গতিতে জনসংখ্যা কমায় চীনের অর্থনীতি শ্লথ হয়ে পড়তে পারে। ছবি : সংগৃহীত

চীনের জনসংখ্যা ২০২৩ সালে প্রায় ২০ লাখ ৭৪ হাজার কমেছে। এ নিয়ে টানা দুই বছর দেশটির জনসংখ্যা কমল। দ্রুত গতিতে জনসংখ্যা কমায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটা শ্লথ হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) প্রকাশিত চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২৩ সালের শেষে চীনের জনসংখ্যা ছিল ১৪০ কোটি ৯৬ লাখ ৭০ হাজার। ২০২২ সালে যে জনসংখ্যা ছিল, তার তুলনায় ২৩ সালের জনসংখ্যা ২০ লাখ ৭৫ হাজার কম ছিল।

২০২৩ সালে দেশটিতে জন্মহার ছিল প্রতি হাজারে ছয় দশমিক ৩৯। ২০২৩ সালে চীনে ৯০ লাখ ২০ হাজার শিশু জন্মগ্রহণ করেছে। এর আগের বছর এই সংখ্যাটি ছিল ৯৫ লাখ ৬০ হাজার।

পূর্ববর্তী বছরের তুলনায় ২০২২ সালে চীনের জনসংখ্যা কমেছিল ৮ লাখ ৫০ হাজার। এদিকে জনসংখ্যা ক্রমাগত কমতে থাকায় ২০২৩ সালে চীনকে টপকে জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের এক নম্বর দেশ হয়েছে ভারত।

২০২৩ সালের আগে সর্বশেষ চীনের জনসংখ্যা কমেছিল ১৯৬০ সালে। ওই বছর মাও সে তুংয়ের বিপর্যয়কর কৃষি নীতি গ্রেট লিপ ফরওয়ার্ডের কারণে দুর্ভিক্ষের কবলে পড়েছিল দেশটির মানুষ।

১৯৮০ সালে চীন বিতর্কিত এক শিশু নীতি গ্রহণ করে। এ ছাড়া দ্রুত নগরায়ণ ও জীবন-যাপন ব্যয়বহুল হয়ে উঠায় দেশটিতে কয়েক দশক ধরেই জন্মের হার কমে এসেছে।

তবে জনসংখ্যা বৃদ্ধিতে ২০১৬ সালে ‘এক শিশু’ নীতি পরিহার করে দেশটি। বর্তমানে অঞ্চলভেদে চীনে কোনো দম্পতি চাইলে তিন ছেলে-মেয়েও নিতে পারবেন। তবে এ বিষটি জনসংখ্যা বৃদ্ধিতে খুব বেশি প্রভাব রাখতে পারেনি।

সূত্র : গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা