× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের জনগণের প্রত্যাশার বাস্তবায়ন চায় যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪ ১২:৪৫ পিএম

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪ ১৩:০৯ পিএম

বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণে যুক্তরাষ্ট্রের আকাঙ্ক্ষার কোনো কিছু পরিবর্তন হয়নি। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণে যুক্তরাষ্ট্রের আকাঙ্ক্ষার কোনো কিছু পরিবর্তন হয়নি। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণ হোক, এটাই চায় যুক্তরাষ্ট্র। দেশটির এ আকাঙ্ক্ষার কোনো পরিবর্তন হয়নি। 

বুধবার (১০ জানুয়ারি) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি এসব মন্তব্য করছেন। 

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক জানতে চান, বাংলাদেশে একটি একতরফা নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনে বিরোধীদের ওপর যেভাবে দমন-পীড়ন চালানো হয়েছে, তা সারা বিশ্বে সমালোচিত হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান বলেছে, বিরোধীদের ওপর নির্মম ক্র্যাকডাউনের মধ্যে একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, বাইডেনের গণতন্ত্র প্রচারের সীমাবদ্ধতা দেখিয়ে দিয়েছে বাংলাদেশের নির্বাচন। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আগের একটি মন্তব্য ধরে একই সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশের জনপ্রত্যাশার প্রতিফলন ঘটাতে যা করা দরকার আপনারা তাই করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনের আগে আপনারা ভিসা নীতি ঘোষণা করেছিলেন। বাইডেন প্রশাসনের গণতন্ত্র বিকাশের চেষ্টা বাংলাদেশে সীমাবদ্ধতার সম্মুখীন হয়েছে বলে যে উদ্বেগ সামনে এসেছে সে বিষয়ে আপনাদের প্রতিক্রিয়া কী?

উত্তরে জন কিরবি বলেন, আমরা এখনও বিশ্বাস করি, সারা বিশ্বে কার্যকর এবং গতিশীল গণতান্ত্রিক প্রতিষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণের জন্য আমাদের আকাঙ্ক্ষার কোনো কিছু পরিবর্তন হয়নি। একটি অবাধ, সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠিত হওয়া আমাদের সেই আকাঙ্ক্ষার অন্তর্ভুক্ত। 

দ্বিতীয় প্রশ্নে ওই সাংবাদিক ড. মুহাম্মদ ইউনূসের কারাদণ্ডের রায় সম্পর্কে জানতে চান। ওই সাংবাদিক প্রশ্ন করেন, ড. মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম এবং কংগ্রেসনাল গোল্ড মেডেল পাওয়া একজন ব্যক্তিত্ব। নববর্ষের প্রথম দিনে তাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছে বাংলাদেশের একটি আদালত। অধিকাংশ মানুষ মনে করে, ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিহিংসার কারণে এ রায় দেওয়া হয়েছে। অথচ সারা বিশ্বে দারিদ্র্যবিমোচনে ড. ইউনূসের অসাধারণ অবদান রয়েছে। ইউনূসের এসব পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট বাইডেন কি কিছু জানেন? 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি এ প্রশ্নের উত্তর দেননি। 

সূত্র : হোয়াইট হাউসের ওয়েবসাইট


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা