× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভুটানে ভোটে সাবেক প্রধানমন্ত্রী তোবগের দলের বিশাল জয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ২৩:৪৮ পিএম

ভুটানে সংসদ নির্বাচনে বিশাল জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি। ছবি: সংগৃহীত

ভুটানে সংসদ নির্বাচনে বিশাল জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি। ছবি: সংগৃহীত

ভুটানে সংসদ নির্বাচনে বিশাল জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। মোট ৪৭ আসনের সংসদে তোবগের দল এককভাবে ৩০টি আসনে জয় পেয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) ভোট গ্রহণ শেষে এই বেসরকারি ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ফলাফলে দেখা যায়, বাকি আসনগুলো পেয়েছে ভুটান তেনদ্রেল পার্টি (বিটিপি)।

এই জয়ের ফলে ৫৮ বছরের শেরিং তোবগে দ্বিতীয়বারের মতো ভুটানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করা শেরিং তোবগে সাবেক আমলা হিসেবে ও পরিবেশ সংরক্ষণে কাজ করেছেন। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। 

মঙ্গলবার সকাল ৮টা থেকে ভুটানে সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। দেশটিতে এবার ৪৭টি আসনে লড়ছেন ৯৪ জন প্রার্থী। ভোট গ্রহণ শেষ হয় স্থানীয় সময় বিকাল ৫টায়। এরপর গণনা শেষে রাতে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়। তবে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে বুধবার (১০ জানুয়ারি)।

ভুটানে এবার চতুর্থ সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় পাঁচ লাখ। বিটিপি ও পিডিপির মধ্যেই যে মূল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা, তা আগেই আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে এসেছিল। গত নভেম্বরে দেশটিতে সংসদ নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহণ হয়। প্রথম রাউন্ড থেকে তিনটি দল বাদ পড়ে। তখন বেশি ভোট পেয়েছিল পিডিপি। চূড়ান্ত দফার ভোটেও সেই চিত্র উঠে এলো। ভূমিধস জয় পেয়ে সরকার গঠনের পথে রয়েছে শেরিং তোবগের পিডিপি।

দক্ষিণ এশিয়ার ছোট্ট দেশটির অর্থনৈতিক সংকট কিন্তু বেশ প্রকট। কিন্তু দেশটি রাষ্ট্রের সার্বিক অবস্থা প্রকাশ করতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) সূচকের পরিবর্তে মোট দেশজ সুখ (জিএনএইচ) হিসাব করে। 

অর্থনৈতিক সংকটের কারণে সম্প্রতি বিপুলসংখ্যক মানুষ ভুটান ছেড়েছে। তথ্যমতে, ২০২২ সালের জুলাই পর্যন্ত ১২ মাসে ভুটানে প্রায় ১৫ হাজার ভিসা ইস্যু করা হয়েছে। পূর্ববর্তী ছয় বছরে সাকুল্যে দেশটিতে এত ভিসা ইস্যু করা হয়নি। অস্ট্রেলিয়াই ভুটানিদের প্রধান গন্তব্য। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ ভুটানে একটা সময় পর্যন্ত শুধু রাজতন্ত্র ছিল। ছিল না কোনো গণতান্ত্রিক পার্লামেন্ট। কিন্তু ২০০৮ সালে দেশটিতে প্রথম ভোট অনুষ্ঠিত হয়। পূর্ববর্তী তিন নির্বাচনে কোনো দল এখন পর্যন্ত দুইবার ক্ষমতায় আসেনি।

২০২১ সালের এপ্রিল থেকে ভুটানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে শুরু করে। দেশটির আমদানি বাড়লেও রেমিট্যান্স কমেছে। সে সময় রপ্তানি থেকে সামান্য আয় এলেও পর্যটন থেকে কোনো আয় ছিল না।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ববাজারে পণ্য ও জ্বালানির উচ্চমূল্যের মধ্যে আমদানি মূল্য আকাশচুম্বী হয়ে উঠছে।

ভুটান ৮০ শতাংশেরও বেশি পণ্য ভারত থেকে আমদানি করে। যদিও ভুটান ও ভারতের মধ্যে এমন ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে ভুটান স্ট্যান্ডবাই ক্রেডিট সুবিধার মাধ্যমে ভারতীয় রুপি ধার করতে পারে।

দেশটিকে রুপির মজুদ পূরণ করতে রূপান্তরযোগ্য মুদ্রা মার্কিন ডলার বিক্রি করতে হয়।

বিভিন্ন সংবাদ প্রতিবেদনে জানা যায়, ২০২১ সালে ভুটান ৮ দশমিক ৪ বিলিয়ন গুলট্রাম (নিজস্ব মুদ্রা) মূল্যের জ্বালানি আমদানি করেছিল। চলতি বছরের প্রথম ৬ মাসে দেশটি ৩ দশমিক ৪ বিলিয়ন গুলট্রাম মূল্যের জ্বালানি আমদানি করে।

২০২০ সালে চাল আমদানি ২ দশমিক ৪ বিলিয়ন গুলট্রাম থেকে বেড়ে এ বছরের প্রথম ৬ মাসে ৫ দশমিক ৭ বিলিয়ন গুলট্রাম হয়েছে।

২০২১ সালে ৬ দশমিক ৩ বিলিয়ন গুলট্রামের যানবাহন, বিমান ও সংশ্লিষ্ট পরিবহন সরঞ্জাম আমদানি করেছে পাহাড়ঘেরা দেশটি। সে বছরের অক্টোবর থেকে গত মে মাসের মধ্যে ৫ হাজারের বেশি যানবাহন আমদানি করেছে। সূত্র : আলজাজিরা, হিন্দুস্তান টাইমস ও ডয়েচে ভেলে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা