× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রথম সমকামী প্রধানমন্ত্রী পেল ফরাসিরা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ১৯:৫৬ পিএম

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪ ২১:২১ পিএম

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটল। সংগৃহীত ফটো

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটল। সংগৃহীত ফটো

ফ্রান্সে প্রথম সমকামী ও সবচেয়ে কম বয়সি প্রধানমন্ত্রী হয়েছেন গ্যাব্রিয়েল অ্যাটল। তার বয়স ৩৪ বছর। সবশেষ তিনি শিক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। মঙ্গলবার (৯ জানুয়ারি) তাকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। সোমবার প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করেন।

এর আগে ফ্রান্সে সবচেয়ে কম বয়সি প্রধানমন্ত্রী ছিলেন ফ্রাঙ্কোস মিতারেন্ড। ১৯৮৪ সালে দায়িত্ব গ্রহণের সময় তার বয়স ছিল ৩৭ বছর।

চলতি বছরের শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন সামনে রেখে প্রেসিডেন্ট মাখোঁ মন্ত্রিসভায় রদবদল শুরু করেছেন। অনুমান করা হচ্ছে– তারই অংশ হিসেবেই বোর্নের স্থলাভিষিক্ত হলেন গ্যাব্রিয়েল।

বোর্ন মাত্র দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। কিন্তু তিনিই ফ্রান্সের প্রধানমন্ত্রীর সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী নারী। ফ্রান্সের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ থেকে ১৯৯২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। সে সময় ফ্রান্সের প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঁসোয়া মিটাররান্ড।

বোর্ন পদত্যাগপত্রে স্পষ্ট করেছিলেন– তিনি নিজের অবস্থান ছাড়তে চাননি। তবে মাখোঁ তাকে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

৪৬ বছর বয়সি মধ্যপন্থি প্রেসিডেন্ট মাখোঁর মেয়াদ শেষ হবে ২০২৭ সালে। গ্যাব্রিয়েলকে প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার পর এক্সে পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘আমি জানি– পুনর্বাসন ও পুনর্জন্ম প্রকল্প বাস্তবায়নের জন্য আমি আপনার শক্তি ও প্রতিশ্রুতির ওপর নির্ভর করতে পারি।’

নতুন প্রধানমন্ত্রী নিয়োগ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ফ্রান্সের সবশেষ জাতীয় নির্বাচনে মাখোঁর প্রতিদ্বন্দ্বী থাকা কট্টর ডানপন্থি মারিন লে পেন। তিনি এক্সে লিখেছেন, ‘সাত বছরে চতুর্থ প্রধানমন্ত্রী এবং পঞ্চম সরকারের কাছ থেকে ফরাসিরা কী আশা করতে পারে? কিছুই না।’

সূত্র : ইউরো নিউজ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা