× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিশোরের বিরল রেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১৭:১৩ পিএম

উইলিস গিবসনের আগে আর কোনো মানুষ টিট্রিস গেমকে পরাস্ত করতে পারেনি। ছবি : সংগৃহীত

উইলিস গিবসনের আগে আর কোনো মানুষ টিট্রিস গেমকে পরাস্ত করতে পারেনি। ছবি : সংগৃহীত

দুর্জয়কে জয় করার মানসিকতা মানুষের মজ্জাগত। একথাই যেন আরো একবার প্রমাণ করলেন আমেরিকার ওকলাহোমার ১৩ বছর বয়সী কিশোর উইলিস গিবসন। ইতিহাসে প্রথম মানুষ হিসেবে ক্ল্যাসিক নিন্টেন্ডো ভিডিও গেম টেট্রিসকে হারানোর বিরল গৌরব অর্জন করেছেন উইলিস। তিন দশকেরও বেশি সময় আগে টেট্রিস প্রথম বাজারে আসে। 

ব্লু স্কুটি ছদ্মনামে পরিচিত উইলিস ভিডিও গেমসের ১৫৭ লেভেলে পৌছতে উইলিস সময় নেন মাত্র ৩৮ মিনিট। তারপরই গেমসটি ক্র্যাশ করে। 

ধারনা করা হতো, গেমসটির ২৯ লেভেল পর্যন্ত স্তরে অগ্রসর হওয়া সম্ভব। শুধুমাত্র বিশেষ ডিজাইনের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এআইগুলোই গেমসটিকে ক্র্যাক করতে সক্ষম। গিবসন সপ্তাহে প্রায় ২০ ঘন্টা অনুশীলন করেন টেট্রিসে, মাত্র দুই বছর আগে খেলা শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিযোগীদের একজন হয়ে উঠেছেন।

জয়ী হবার পর উইলিস তার ইউটিউব চ্যানেলে বলেন, গেমটি খেলতে শুরু করার আগে আমি কখনই গেমটি ক্র্যাশ করব বলে আশা করিনি। গিবসনও দাবি করেছেন যে তিনি সামগ্রিক স্কোরিং রেকর্ড ভেঙেছেন, সেইসাথে আরও তিনটি টেট্রিস বিশ্ব রেকর্ড ভাঙার দাবি করেছেন। 

টেট্রিসকে ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় ভিডিও গেমগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় এবং এটির জনপ্রিয়তা আজও আছে। নতুন খেলোয়াড়রা কনসোল এবং মোবাইল ফোনে এখনো খেলেন।

তিনি তার অর্জনকে উৎসর্গ করেছেন তার প্রয়াত পিতা এডামকে, যিনি গত মাসে মারা গেছেন।

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা