× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হ্যালোইন উৎসবে পদদলিতের ঘটনা তদন্তের প্রতিশ্রুতি সিউলের

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২ ১২:৪৯ পিএম

আপডেট : ৩১ অক্টোবর ২০২২ ১২:৫৪ পিএম

সিউলে হ্যালোইন উৎসবে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন এক নারী।

সিউলে হ্যালোইন উৎসবে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন এক নারী।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হ্যান ডাক-সু সোমবার (৩১ অক্টোবর) সপ্তাহান্তে হ্যালোইন উৎসবে পদদলিতের ঘটনায় পুঙ্খানুপুঙ্খ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন। সিউলের ওই দুঘর্টনায় ১৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

হান সরকারি কর্মকর্তাদের সঙ্গে এই দুর্ঘটনা সম্পর্কে আলোচনা করতে সভা করেছেন। ওই সভায় তিনি বলেছেন, ‘এই দুর্ঘটনাটি কী কারণে ঘটল তা নিয়ে সরকার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে এবং প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক পরিবর্তন করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে, যাতে এই ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি না হয়।’

তিনি আরও বলেন, ‘একজন ছাড়া ১৫৪ জন মৃতের সকলের শনাক্তকরণ সম্পন্ন হয়েছে। আমি বিশ্বাস করি নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়া আন্তরিকভাবে সম্পন্ন করা হবে। আমরা যতটা সম্ভব শোকাহত পরিবারের মতামত প্রতিফলিত করে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য যথাসাধ্য চেষ্টা করব।’

হান বলেন, ভুক্তভোগীদের দোষারোপ করে ঘৃণামূলক বক্তব্য প্রচার করার পাশাপাশি মিথ্যা তথ্য ছড়ানো এবং ঘটনার বিরক্তিকর দৃশ্য অনলাইনে পোস্ট করার ঘটনা ঘটেছে। 

ন্যাশনাল পুলিশ এজেন্সির একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা এ সম্পর্কিত ছয়টি মামলা তদন্ত করছেন।

রাষ্ট্রপতি ইউন সুক-ইওল রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন এবং ইতাওনকে দুর্যোগকবলিত অঞ্চল হিসেবে মনোনীত করেছেন। সিউল সিটি হলের কাছে সোমবার (৩১ অক্টোবর) একটি স্মৃতিবেদী পরিদর্শন করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

সুইসইনফো জানিয়েছে, দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, রাতারাতি মৃতের সংখ্যা বেড়ে ১৫৪ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছেন ১৪৯ জন। আহতদের মধ্যে ৩৩ জনের অবস্থা গুরুতর। 

নিহতদের মধ্যে অন্তত ২৪ জন বিদেশি নাগরিক রয়েছেন বলে জানা গেছে।

গত তিন বছরের মধ্যে কার্যত নিয়ন্ত্রণহীন হ্যালোইন উৎসবের জন্য শনিবার সিউলের জনপ্রিয় ইটাওয়ান জেলার সরু রাস্তায় এবং গলিপথে হাজার হাজার মানুষ ভিড় করেছিলেন। 

বিশৃঙ্খলা মূলত শুরু হয় যখন উৎসবে উপস্থিতরা একটি সংকীর্ণ এবং ঢালু গলিতে প্রবেশ করে তখন। 

এদিকে, সোমবার (৩১ অক্টোবর) সকালে দুঘর্টনার স্থান থেকে কয়েক গজ দূরে ইটাওয়ান সাবওয়ে স্টেশন থেকে বেরিয়ে যাওয়ার পথে একটি ছোট অস্থায়ী বেদীতে লোকজন সাদা চন্দ্রমল্লিকা, পানীয় এবং মোমবাতি রেখে নিহতদের প্রতি তাদের সমবেদনা জানাচ্ছে।

আশপাশের দোকান এবং ক্যাফে বন্ধ করে দেওয়া হয়েছে এবং পুলিশ ঘটনাস্থলটি ঘেরাও করে রেখেছে।

সারা দেশের স্কুল, কিন্ডারগার্টেন এবং কোম্পানিগুলো পূর্বপরিকল্পিত হ্যালোইন ইভেন্টগুলো বাতিল করে দিয়েছে। বাতিল করা হয়েছে কে-পপ কনসার্ট এবং সকল সরকারি ব্রিফিং।

প্রবা/জিজি/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা