× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হুতিদের নৌকায় যুক্তরাষ্ট্রের হামলায় নিহত ১০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ১১:৫৭ এএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ১৫:৩১ পিএম

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস মেসন। এটি সম্প্রতি লোহিত সাগরে মোতায়েন করা হয়েছে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস মেসন। এটি সম্প্রতি লোহিত সাগরে মোতায়েন করা হয়েছে। ছবি : সংগৃহীত

লোহিত সাগরে হুতিদের তিনটি নৌকায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীটির অন্তত ১০ যোদ্ধা নিহত হয়েছে।

রবিবার (১ জানুয়ারি) এক বিবৃতিতে হুতি এসব তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, তাদের ওই নৌকাগুলো নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং সামুদ্রিক নৌ চলাচলে সুরক্ষার লক্ষ্যে কাজ করছিল। নৌকাগুলো লোহিত সাগরের মধ্য দিয়ে বা দখলকৃত ফিলিস্তিনের বন্দরগুলোয় ইসরায়েলি জাহাজের চলাচল ঠেকাতে মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করছিল।

এর আগে রবিবার সকালে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানায়, তারা হুতি বিদ্রোহীদের হুমকি মোকাবিলায় টহল অভিযান চালিয়ে যাওয়ার পাশাপাশি লোহিত সাগরে একটি কনটেইনার জাহাজে আক্রমণ চালিয়ে তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস আইজেনহাওয়ার এবং ইউএসএস গ্রেভলি থেকে বেশ কয়েকটি হেলিকপ্টার রবিবার সকালে ইরান-সমর্থিত হুতিদের নৌকাগুলোয় গুলি করে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছে এবং অন্য একটি নৌকা পালিয়ে গেছে বলে জানানো হয়। তবে হুতিদের নৌকা থেকেও মার্কিন হেলিকপ্টারে গুলি চালানো হয়েছে বলে জানা গেছে।

লোহিত সাগরে শনিবার একটি বাণিজ্য জাহাজে হামলা চালায় হুতিরা। হামলার পরপর একই অঞ্চলে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে লোহিত সাগর পাহারায় টাস্কফোর্স গঠনের পর এটাই প্রথম হামলা।

শনিবার (৩০ ডিসেম্বর) সেন্টকম এসব তথ্য জানিয়েছে।

সেন্টকমের তথ্যমতে, হুতিদের একটি ক্ষেপণাস্ত্র মারস্ক হ্যাংজু নামে একটি বাণিজ্য জাহাজে হামলা চালায়। জাহাজটির সহায়তায় এগিয়ে যায় ওই অঞ্চলে নিয়োজিত যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস গ্রেভলি। এ সময় গ্রেভলিকে লক্ষ করে ইয়েমেন থেকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তবে তা আঘাত হানার আগেই ধ্বংস করা হয়।

মারস্ক হ্যাংজুতে হতাহতের ঘটনা ঘটেনি। জাহাজটি এখনও সচল রয়েছে।

গাজায় হামলার প্রতিক্রিয়ায় লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট বাণিজ্য জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। ইরানের সহায়তাপুষ্ট গোষ্ঠীটি ১৯ নভেম্বর ইসরায়েলের মালিকানাধীন একটি জাহাজে সর্বপ্রথম হামলা চালায়। এরপর ১২ ডিসেম্বর ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে একটি নরওয়েজিয়ান ট্যাংকারে হামলা চালানো হয়।

সেন্টকমের তথ্যমতে, ১৯ নভেম্বর থেকে লোহিত সাগরে এ পর্যন্ত ২৩টি হামলা চালিয়েছে হুতিরা।

লোহিত সাগরে হুতি হামলা মোকাবিলায় ১৮ ডিসেম্বর ২০ দেশ নিয়ে ‘অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান’ নামে একটি সামরিক জোট গঠনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ইতালি, স্পেনসহ আটটি দেশ এ ধরনের জোট গঠন নিয়ে আপত্তি জানিয়েছে। তাদের শঙ্কা, এ ধরনের জোট মধ্যপ্রাচ্যের সংকট আরও জটিল ও বিস্তৃত করবে।

অন্যদিকে গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে হুতিরা।

সূত্র : আলজাজিরা, আল মনিটর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা