× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধবিরতির আলোচনা

কায়রো যাচ্ছে হামাসের প্রতিনিধিদল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৬ পিএম

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:১৬ পিএম

এক আহত ফিলিস্তিনিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। ২৮ ডিসেম্বর মধ্য গাজায়। ছবি : সংগৃহীত

এক আহত ফিলিস্তিনিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। ২৮ ডিসেম্বর মধ্য গাজায়। ছবি : সংগৃহীত

ইসরায়েলের হামলায় দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে বৃহস্পতিবার সন্ধ্যায় আরও অন্তত ২০ জন প্রাণ হারিয়েছে। এ নিয়ে অবরুদ্ধ উপত্যকাটিতে নিহত বেড়ে দাঁড়াল ২১ হাজার ৩৪০। যুদ্ধের এ পরিস্থিতিতে হামাসের একটি প্রতিনিধিদল মিসরের দেওয়া নতুন যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে আলোচনা করতে শুক্রবার (২৯ ডিসেম্বর) কায়রোতে যাচ্ছে।  

হামাসের শীর্ষ নেতাদের পাশাপাশি গাজার আরেক সংগঠন ইসলামিক জিহাদ ও ফিলিস্তিন কর্তৃপক্ষের নেতারাও শুক্রবার কায়রোতে যাচ্ছেন। বিভিন্ন সূত্রের বরাতে গার্ডিয়ানসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এমন খবার প্রকাশ করেছে। 

জানা গেছে, কায়রো এ দফায় তিন স্তরের একটি যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থান করেছে। প্রস্তাব অনুযায়ী, ইসরায়েল ও হামাসকে বন্দি বিনিময় শেষ করতে হবে। ইসরায়েলকে যুদ্ধ শেষ করতে হবে। যুদ্ধ শেষে গাজা কে বা কারা শাসন করবে, তা নিয়ে একটি রূপরেখা চূড়ান্ত করতে হবে। 

হামাসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ইসরায়েলকে যুদ্ধবন্ধের নিশ্চয়তা দিতে হবে। এটাই আলোচনার মূল কথা। 

হুতির ক্ষেপণাস্ত্র ধ্বংস

বৃহস্পতিবার ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের ছোড়া জাহাজবিধ্বংসী একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে যুক্তরাষ্ট্র।

লোহিত সাগরে থাকা যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ এ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করে।

লোহিত সাগর দিয়ে চলাচলকারী বিভিন্ন জাহাজে হুতিরা হামলা চালিয়ে আসছে। হুতিরা বলছে, গাজায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা এ হামলা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ লোহিত সাগরে ইউএসএস ম্যাসন (ডিডিজি ৮৭) নামের যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইয়েমেনের হুতিদের ছোড়া জাহাজবিধ্বংসী একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ভূপাতিত করে।

সেন্ট্রাল কমান্ডের তথ্যানুযায়ী, গত অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকে শুরু করে এ নিয়ে লোহিত সাগরে জাহাজ নিশানা করে ২২ বারের মতো হামলার চেষ্টা চালাল হুতিরা।

হুতিদের এমন হামলা বৈশ্বিক বাণিজ্যের গুরুত্বপূর্ণ এ নৌরুটকে ঝুঁকিপূর্ণ করে তুলছে। এই নৌরুট দিয়ে প্রায় ১২ শতাংশ বৈশ্বিক বাণিজ্য হয়ে থাকে।

১৬৮ ইসরায়েলি সেনা নিহত

গাজায় হামাসের বিরুদ্ধে চলমান অভিযানে এখন পর্যন্ত ১৬৮ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। শুক্রবার সকালে উত্তর গাজায় এক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সর্বশেষ নিহত সেনার নাম ক্যাপ্টেন হারেল শারভিট। তিনি কোচাভ ইয়াকভ থেকে ৫৫১ ব্রিগেডের ৭০০৮তম ব্যাটালিয়নে যুক্ত ছিলেন।

এদিকে ইসরায়েলের উত্তরের শহর কিরিয়াত শমোনা ও লেবানন সীমান্তের কাছে গ্যালিলি প্যানহ্যান্ডেলের কাছাকাছি শহরগুলোতে সন্দেহজনক ড্রোন অনুপ্রবেশের সাইরেন বাজানো হয়েছে।

১৫ বছরে ২৮ হাজার ফিলিস্তিনি নিহত

গত ১৫ বছরে ফিলিস্তিনের দুই অঞ্চল গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৮ হাজার। একই সময়ে ইসরায়েলি হামলায় আহত হয়েছে ২ লাখ ১৫ হাজারের বেশি। এ সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ১৭৮ জন। আহত হয়েছে আরও ৬ হাজার ৩৪৮ জন। 

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা ইউনাইটেড ন্যাশনস অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) সাম্প্রতিক এক বিশেষ প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। ২০০৮ থেকে ২০২৩ সালের ৭ অক্টোবরের আগ পর্যন্ত হতাহতের সংখ্যা প্রকাশ করেছে সংস্থাটি। 

সূত্র : আলজাজিরা, বিবিসি, আনাদুলো, গার্ডিয়ান



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা