× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় রাতভর ইসরায়েলি বিমান হামলায় নিহত ২৫০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:০১ পিএম

নিহতদের নিয়ে চলছে মাতম। ২৫ ডিসেম্বর মধ্য গাজার আল-আকসা মার্টার হাসপাতালের প্রাঙ্গনে। ছবি : সংগৃহীত

নিহতদের নিয়ে চলছে মাতম। ২৫ ডিসেম্বর মধ্য গাজার আল-আকসা মার্টার হাসপাতালের প্রাঙ্গনে। ছবি : সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী সোমবার রাতভর বিমান হামলা চালিয়েছে। এতে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অন্তত ২৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ৫০০ জনের বেশি। 

ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজার ৬০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু। হামলায় এ পর্যন্ত আহত হয়েছে ৫৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। আর উদ্বাস্তু হয়েছেন গাজার ২৩ লাখের মধ্যে ১৮ লাখের বেশি বাসিন্দা।

অন্যদিকে পশ্চিম তীরে নিহত হয়েছে ৩০৩ জন এবং আহত হয়েছে আরও ৩ হাজার ৪৫০ জন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। এতে সেখানে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়।

এরপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। 

গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরেও ইসরায়েল নিয়মিত অভিযান চালাচ্ছে। মাঝে-মধ্যে বিমান হামলাও চলছে। এ অবস্থায় সেখানে এবারের বড়দিন উদযাপিত হয়েছে অত্যন্ত নিরানন্দ পরিবেশ। 

ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ায় ইরানের এক শীর্ষ জেনারেল প্রাণ হারিয়েছেন। নিহত সাইদ রাজি মুসাভি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন। সিরিয়ার রাজধানী দামেস্কের অদূরে সোমবার (২৫ ডিসেম্বর) ইসরায়েলের বিমান হামলায় তিনি নিহত হন।

আইআরজিসির এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির ঘনিষ্ঠ সহচর হিসেবে সাইদ রাজি সুপরিচিত ছিলেন। কুদস ফোর্স মূলত ইরানের বিদেশ, বিশেষ করে আঞ্চলিক সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে।

২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। অন্যদিকে সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন। লেবাননের হিজবুল্লাহের সঙ্গে যোগাযোগের প্রধান ব্যক্তি ছিলেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সাইদ রাজি নিহতের খবর নিশ্চিত করেছে। ইরনা বলেছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ইহুদিবাদী শাসকদের হামলায় মুসাভি নিহত হয়েছেন।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা