× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলি হামলায় নিহত ইরানের এক শীর্ষ জেনারেল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩ ১০:৩৬ এএম

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২৩ ১০:৪২ এএম

নিহত সাইদ রাজি মুসাভি। ছবি : সংগৃহীত

নিহত সাইদ রাজি মুসাভি। ছবি : সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ায় ইরানের এক শীর্ষ জেনারেল প্রাণ হারিয়েছেন। নিহত সাইদ রাজি মুসাভি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন। সিরিয়ার রাজধানী দামেস্কের অদূরে সোমবার (২৫ ডিসেম্বর) ইসরায়েলের বিমান হামলায় তিনি নিহত হন।

আইআরজিসির এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির ঘনিষ্ঠ সহচর হিসেবে সাইদ রাজি সুপরিচিত ছিলেন। কুদস ফোর্স মূলত ইরানের বিদেশ, বিশেষ করে আঞ্চলিক সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে।

২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। অন্যদিকে সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন। লেবাননের হিজবুল্লাহের সঙ্গে যোগাযোগের প্রধান ব্যক্তি ছিলেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সাইদ রাজি নিহতের খবর নিশ্চিত করেছে। ইরনা বলেছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ইহুদিবাদী শাসকদের হামলায় মুসাভি নিহত হয়েছেন।

সাইদ রাজি নিহতের ঘটনায় এখন পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনীর কোনো বক্তব্য পাওয়া যায়নি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে সমর্থন দিয়ে আসছে ইরান ও রাশিয়া। সিরিয়ায় ইরান সমর্থিত সেনাদের অবস্থান নিজেদের জন্য হুমকি মনে করে সেখানে নিয়মিত হামলা চালাচ্ছে ইসরায়েল।

সূত্র : আলজাজিরা, আল-মনিটর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা