× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগাম নির্বাচনের দাবিতে আট দিনের লংমার্চ শুরু ইমরান খানের

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২২ ২২:০৯ পিএম

আপডেট : ২৮ অক্টোবর ২০২২ ২২:১১ পিএম

লংমার্চের নেতৃত্ব দিচ্ছেন ইমরান খান। ছবি: সংগৃহীত

লংমার্চের নেতৃত্ব দিচ্ছেন ইমরান খান। ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান বহু আলোচিত লংমার্চ শুরু করেছেন। শুক্রবার (২৮ অক্টোবর) লাহোর থেকে শুরু হওয়া এ লংমার্চ আট দিনে প্রায় ১৬০ মাইল পথ পাড়ি দিয়ে রাজধানী ইসলামাবাদের পৌঁছানোর কথা রয়েছে। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জোট সরকারকে আগাম নির্বাচনে বাধ্য করতে এ লংমার্চের আয়োজন করা হয়েছে, দাবি পিটিআইয়ের।

লাহোরের ‘স্বাধীনতা চত্বর’থেকে লংমার্চ শুরুর একটু আগে এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, ‘আমি চাই আপনারা যারা আমার এ ভিডিও দেখছেন, সবাই লংমার্চে অংশ নেবেন। এটা রাজনৈতিক বা ব্যক্তিগত কোনো লংমার্চ নয়। সবচেয়ে বড় কথা, এটা সরকার পতনেরও কোনো লংমার্চ নয়। দেশে প্রকৃত স্বাধীনতা ফেরাতেই এই লংমার্চ।’

পাকিস্তানের বিখ্যাত গণমাধ্যম দ্য ডনের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, শত শত গাড়ি, ট্রাক ও মোটরসাইকেল নিয়ে লংমার্চ লাহোরের ইচরা এলাকায় পৌঁছার পর ভাষণে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের ক্রীড়নকদের আমি সতর্ক করে দিতে চাই। এ লংমার্চ মানুষের  বান ডেকেছে। এ বান কেউ থামাতে পারবে না। জাতি সিদ্ধান্ত নিয়েছে, ক্রীড়নকদের শাসনের অধীনে দাস হওয়ার চেয়ে মৃত্যু ভালো। আমরা তাদের (শাহবাজ সরকারকে) কখনো মেনে নেইনি।’

সংবাদ সম্মেলনে পিটিআইয়ের নেতারা জানিয়েছেন, ‘লং মার্চ শেষে রাজধানী ইসলামাবাদে কর্তৃপক্ষ অনুমোদিত জায়গায় আমরা অবস্থান ধর্মঘট করব। আমারা সরকারের গুরুত্বপূর্ণ স্থাপনা, কূটনীত পাড়ায় তথা ‘রেড জোনে’প্রবেশ করব না।’

এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর ইসলামাবাদ অভিমুখে এটা ইমরান খানের দ্বিতীয় লংমার্চ। এর আগে লাহোর থেকে শুরু করা লংমার্চটি গত ২৪ মে ইসলামাবাদে পৌঁছালে ইমরান খানের কিছু অনুসারী রেড জোনে ঢোকে পড়েন। নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিপুল কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে। এ অবস্থায় নির্দিষ্ট সময়ের আগে ২৫ মে লং মার্চ সমাপ্তির ঘোষণা দেন পাকিস্তানের একমাত্র ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের ক্যাপ্টেন ইমরান খান। 

এবার লংমার্চটি ৪ নভেম্বর ইসলামাবাদে পৌঁছালে সমর্থকদের শান্ত থাকাতে আহ্বান জানিয়েছেন ইমরান খান। ইসলামাবাদে পৌঁছতে পৌঁছতে ইমরান খানের লংমার্চে প্রায় ১০ লাখ মানুষ যুক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে ইসলামাবাদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিভিন্ন দিক থেকে ইসলামাবাদের প্রবেশের সড়কগুলোয় প্রায় ১৩ হাজার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। 

লংমার্চ নিয়ে পিটিআইয়ের সমর্থকদের মধ্যে ব্যাপক উন্মাদনা দেখা যাচ্ছে। লাহোরে জড়ো হওয়া সমর্থকদের ‘ইমরান তেরে জানিসার, বেশুমার, বেশুমার’(ইমরান, তোমার জন্য জান দিতে তৈরি রয়েছে বেশুমার মানুষ) বলে স্লোগনা দিতে দেখা গেছে।

দুই সন্তান ও স্বামীকে নিয়ে লং মার্চে যোগ দিয়েছেন লাইলা। তিনি আল জাজিরাকে বলেন, ‘নয় ও ১১ বছর বয়সী দুই ছেলে ও স্বামীকে নিয়ে আমি লংমার্চে যুক্ত হয়েছি। শেষ পর্যন্ত থাকব। আমি নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন নই। কারণ ইমরান খান আমাদের সন্তানদের সুন্দর ভবিষ্যতের জন্য আন্দোলন করছেন। 

ইসলামাবাদে খানের লংমার্চ পৌঁছালে সংঘর্ষ অনিবার্য বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে আল জাজিরার প্রতিবেদনে। কারণ, শাহবাজ সরকারের জোটের সদস্যরাই ইসলামাবদের ক্ষমতায়। ইসলামাবাদ শহরের খালি জায়গা ও অধিকাংশ ময়দান ইতিমধ্যে হাজার হাজার কন্টেইনার দিয়ে ভরে ফেলা হয়েছে। এ অবস্থায় ইমরান খানের লংমার্চ ইসলামাবাদে প্রবেশের চেষ্টা করলে সংঘাত অনিবার্য হতে ওঠতে পারে। 

প্রবা/টিএ/ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা