× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে এয়ারবাসের সহায়তায় যুদ্ধবিমান তৈরি করছে টাটা

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২২ ১৯:৩৩ পিএম

আপডেট : ২৮ অক্টোবর ২০২২ ২০:০৮ পিএম

ভারতের বিমানবাহিনীর জন্য সি-২৯৫ সিরিজের কিছু যুদ্ধবিমান তৈরি করবে এয়ারবাস ও টাটা। ছবি : সংগৃহীত

ভারতের বিমানবাহিনীর জন্য সি-২৯৫ সিরিজের কিছু যুদ্ধবিমান তৈরি করবে এয়ারবাস ও টাটা। ছবি : সংগৃহীত

ভারতের বিমানবাহিনীর (আইএএফ) জন্য রসদ পরিবহনকারী যুদ্ধবিমান তৈরি করবে টাটা গ্রুপ। নেদারল্যান্ডসভিত্তিক উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এয়ারবাসের সহায়তায় গুজরাটের একটি কারখানায় এসব যুদ্ধবিমান তৈরি করা হবে। ভারতে প্রাইভেট কোনো কোম্পানির যুদ্ধবিমান তৈরির প্রকল্প এটাই প্রথম। 

বিবিসি জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার (৩০ অক্টোবর) গুজরাটে এয়ারবাস ও টাটা গ্রুপের যৌথ প্রকল্পের একটি কারখানা উদ্বোধন করবেন। এ প্রকল্পের বাজেট ২০০ কোটি ডলার। ২০২৬ সালের সেপ্টেম্বরে এ কারখানা প্রথম যুদ্ধবিমানটি সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। 

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এক বিবৃতিতে জানায়, ভারতে কোনো প্রাইভেট কোম্পানির যুদ্ধবিমান তৈরির প্রকল্প এটাই প্রথম। অত্যন্ত প্রতিযোগিতামূলক এ খাতে ভারতের কোনো প্রাইভেট কোম্পানির প্রবেশ একটি বড় ঘটনা।  

২০২৬ সালের সেপ্টেম্বরের পর থেকে ক্রমান্বয়ে ৪০টি সি-২৯৫ যুদ্ধবিমান সরবরাহ করবে এয়ারবাস ও টাটার গুজরাটের এই প্রকল্প। এসব বিমান প্রাথমিকভাবে সামরিক বাহিনীর রসদ পরিবহনের জন্য ব্যবহার করা হবে। এগুলো ভারতের আইএএফের বহরে থাকা যুক্তরাজ্যের তৈরি অভ্র যুদ্ধবিমানের স্থলাভিষিক্ত হবে। 

ভারতের সামরিক খাত বড় ধরনের আমদানিনির্ভর। বিশেষ করে রাশিয়াই ভারতের সিংহভাগ সামরিক সরঞ্জামের জোগানদাতা। নরেন্দ্র মোদি সরকার দেশটির সামরিক খাতের আমদানি নির্ভরতা কমাতে চায়। সেই ধারাবাহিকতায় টাটা গ্রুপ যুদ্ধবিমান তৈরি করছে। 

প্রবা/টিএ/এমআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা