× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনকে সদস্য করতে আলোচনা শুরু ইইউর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:৫৪ এএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২৩ ১১:১৯ এএম

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল (বাঁয়ে), ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দেয়ার লিয়েন। ৩ ফেব্রুয়ারি কিয়েভে। ছবি : সংগৃহীত

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল (বাঁয়ে), ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দেয়ার লিয়েন। ৩ ফেব্রুয়ারি কিয়েভে। ছবি : সংগৃহীত

ইউক্রেনকে সদস্য করতে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইউরোপীয় কাউন্সিলের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ইউক্রেনের পাশাপাশি মলদোভাকে ব্লকটির সদস্য করার আলোচনা শুরুর সিদ্ধান্তও গৃহীত হয় একই বৈঠকে।

২৭ সদস্যের জোটটির মধ্যে একমাত্র হাঙ্গেরি ছাড়া বাকি সব দেশ এ সিদ্ধান্তে সম্মত হয়। হাঙ্গেরি ভোট দিতে সম্মত না হলেও ভেটো দেওয়া থেকে বিরত থাকে। এখন বাকি প্রক্রিয়া শেষ করে কয়েক মাস থেকে কয়েক বছরের মধ্যে যুদ্ধবিধ্বস্ত দেশটি ইইউর সদস্য হবে বলে আশা করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইইউর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। বৃহস্পতিবার সিদ্ধান্তটি পাস হওয়ার পর জেলেনস্কি বলেন, এটা আমাদের বিজয়।

বৃহস্পতিবার সিদ্ধান্ত হওয়ার পর ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বলেন, ইউরোপীয় কাউন্সিল ইউক্রেন ও মলদোভাকে সদস্যপদ দেওয়া নিয়ে আলোচনা শুরুর সিদ্ধান্ত নিয়েছে। জর্জিয়ারও সদস্যপদ প্রার্থীর মর্যাদা মঞ্জুর করা হচ্ছে। সেইসঙ্গে বসনিয়ার সদস্যপদ লাভের চেষ্টাও এগিয়ে নেওয়া হবে। দেশটি এর জন্য প্রয়োজনীয় সব বৈশিষ্ট্য অর্জন করলেই তাদের আবেদন বিবেচনায় নেওয়া হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই ইউক্রেন ও মলদোভা ইইউর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করে। গত জুনে দেশ দুটিকে ইইউর সদস্যপদ প্রার্থী হওয়ার মর্যাদা দেওয়া হয়েছিল।

ইউক্রেনের সদস্য হওয়া নিয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ভিক্টর অরবানের মূল অভিযোগ ছিল, কিয়েভ আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত। বিদেশি সহায়তা ছাড়া দেশটির চলার কোনো সক্ষমতা নেই। তা ছাড়া দেশটি একটি যুদ্ধের মধ্যের মধ্যে রয়েছে। এ অবস্থায় ইউক্রেনকে ইইউ সদস্য করার আলোচনা শুরু করা যায় না।

ইউক্রেনের সদস্যপদের সিদ্ধান্তে ভেটো না দিলেও বৃহস্পতিবার দেশটির জন্য ইইউ ৫ হাজার কোটি ইউরোর একটি সহায়তা প্যাকেজ আটকে দিয়েছে হাঙ্গেরি। সব দেশ সম্মত না হলে এ তহবিল পাস করা যায় না।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত ৬ হাজার কোটি ডলারের সহায়তা তহবিলও আটকে দিয়েছে দেশটির কংগ্রেস। অথচ রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলার এ পর্যায়ে ইউক্রেনের জন্য জরুরি ভিত্তিতে সহায়তা দরকার।

সূত্র : বিবিসি, রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা