× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডাব ও ট্রিসেমিসহ ইউনিলিভারের কিছু পণ্যে ক্যান্সারের উপাদানের শঙ্কা

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২২ ১৬:৩৫ পিএম

আপডেট : ২৮ অক্টোবর ২০২২ ১৯:২৭ পিএম

ক্যান্সারের জন্য দায়ী এমন উপাদানের সম্ভাব্য উপস্থিতি খুঁজে পাওয়া গেছে ইউনিলিভারের এসব শ্যাম্পুতে। ছবি: সংগৃহীত

ক্যান্সারের জন্য দায়ী এমন উপাদানের সম্ভাব্য উপস্থিতি খুঁজে পাওয়া গেছে ইউনিলিভারের এসব শ্যাম্পুতে। ছবি: সংগৃহীত

ক্যান্সারের জন্য দায়ী এমন উপাদানের সম্ভাব্য উপস্থিতি খুঁজে পাওয়ায় নিজেদের সুনির্দিষ্ট কিছু ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু যুক্তরাষ্ট্রেরে বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছে বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। প্রতিষ্ঠানটির ডাভ, নেক্সাস, সুভ, টিগি এবং ট্রিসেমির মতো ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পুতে এ উপাদান পাওয়া গেছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এক বিবৃতিতে জানিয়েছে, ইউনিলিভারের এসব ব্র্যান্ডের কিছু পণ্যে রাসায়নিক উপাদান ‘বেনজিনের’ সম্ভাব্য অস্তিত্ব পাওয়া গেছে, যা ক্যান্সারের জন্য দায়ী। 

বেনজিন একটি মানব কার্সিনজিন। অর্থাৎ এটি মানব দেহের জীবন্ত কোষে ক্যান্সার সৃষ্টি করতে পারে। শ্বাস-প্রশ্বাস, মুখ ও ত্বকের মাধ্যমে এই রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করতে পারে। এর ফলে দেহে লিউকেমিয়া বা অস্থিমজ্জার ক্যান্সার ও ব্লাড ক্যান্সার হতে পারে। 

এফডিএর বিবৃতিতে বলা হয়, অভিযুক্ত পণ্যগুলো ২০২১ সালের ২১ অক্টোবরের আগে উৎপাদন করা হয় এবং যুক্তরাষ্ট্রের খুচরা বাজারে বাজারজাত করা হয়। এসব পণ্যের মধ্যে রয়েছে ডাভ ড্রাই শ্যাম্পু ভলিউম অ্যান্ড ফুলনেস, ডাভ ড্রাই শ্যাম্পু ফ্রেশ কোকোনাট, নেক্সাস ড্রাই শ্যাম্পু রিফ্রেশিং মিস্ট ও সুভ প্রফেশনালস ড্রাই শ্যাম্পু রিফ্রেশ অ্যান্ড রিভাইভ।

ক্রেতাদের এসব পণ্যে ব্যবহার না করতে আহ্বান জানিয়েছে এফডিএ। পাশাপাশি এসব পণ্য যারা কিনেছেন, তারা ক্ষতিপূরণ পাবেন বলেও জানিয়েছে সংস্থাটি। এ জন্য ক্রেতাদের ইউনিলিভাররিকলডটকমে গিয়ে প্রয়োজনীয় বিধি-বিধান জেনে নিতে হবে। কিন্তু ইউনিলিভার এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।


প্রবা/এনএস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা