× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতের পার্লামেন্টে আতঙ্ক ছড়াল দুই যুবক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:১০ পিএম

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৪২ পিএম

ভারতের পার্লামেন্টে দর্শক সারি থেকে ঝাঁপ দিয়ে মূল চেম্বারে স্প্রে করে ধোঁয়াশা তৈরি করে দুই যুবক। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছবি : সংগৃহীত

ভারতের পার্লামেন্টে দর্শক সারি থেকে ঝাঁপ দিয়ে মূল চেম্বারে স্প্রে করে ধোঁয়াশা তৈরি করে দুই যুবক। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভার চলমান শীতকালীন অধিবেশনে অনুপ্রবেশ করে তুলকালাম কাণ্ড ঘটিয়েছে দুই যুবক। পার্লামেন্টের দর্শক সারি থেকে ঝাঁপ দিয়ে তারা লোকসভার মূল চেম্বারে প্রবেশ করে। চারদিকে রাসায়নিক স্প্রে ছিটিয়ে ধোঁয়াশা তৈরি করে। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই অভিযুক্তদের আটক করেছে পুলিশ। এ ঘটনার জেরে স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন স্থগিত করা হয়। 

জানা গেছে, বুধবার (১৩ ডিসেম্বর) দুপুর দেড়টা নাগাদ এই ঘটনা ঘটে। এ ছাড়া ভারতের পার্লামেন্ট ভবনের বাইরেও একই কাণ্ড ঘটিয়েছে কয়েকজন। তাদের উদ্দেশ্য এখনও পর্যন্ত স্পষ্ট নয়।

বিভিন্ন প্রতিবেদন বলছে, ‘তানাশাহি নেহি চলেগা' স্লোগান দিতে দিতে ঝাঁপ দেয় ওই দুই ব্যক্তি। এই স্লোগানের অর্থ, 'স্বৈরতন্ত্র চলবে না'। ঘটনার জেরে সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

পুলিশ যে দুজনকে হেফাজতে নিয়েছে তাদের মধ্যে একজনের নাম আমন শিন্ডে। আর একজন হলেন নীলম সিনহা। তারা যথাক্রমে মহারাষ্ট্র ও হরিয়ানার বাসিন্দা বলে জানা গেছে।

২০০১ সালের ১৩ ডিসেম্বর আচমকাই নিরাপত্তা বেষ্টনী ভেঙে পুরোনো সংসদ ভবনের ভেতরে ঢুকে পড়ে ৫ জন সশস্ত্র ব্যক্তি। অধিবেশন চলাকালীন তারা এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। সেই হামলায় নিহত হয় নয়জন। নিরাপত্তারক্ষীদের পাল্টা গুলির লড়াইয়ে নিহত হয় পাঁচ হামলাকারী।  

এ হামলার সঙ্গে পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ এবং লস্কর-ই-তৈয়বা জড়িত বলে অভিযোগ করেছে ভারত। কিন্তু পাকিস্তান তা অস্বীকার করেছে। 

সূত্র : স্ক্রলডটইন, এনডিটিভি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা