× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধবিরতিতে হামলা

পশ্চিম তীরে এক ডাক্তারসহ নিহত ৬ ফিলিস্তিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩ ১৪:৪৬ পিএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩ ১৪:৫৪ পিএম

পশ্চিম তীরে অভিযানে ইসরায়েলের সেনাবাহিনীর সদস্যরা। ছবি : সংগৃহীত

পশ্চিম তীরে অভিযানে ইসরায়েলের সেনাবাহিনীর সদস্যরা। ছবি : সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের হামলায় শনি ও রবিবার ভোরে অন্তত ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন ডাক্তার ও একটি শিশু রয়েছে। একই সময়ে আহত হয়েছে আরও ছয়জন। গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি চলাকালে এ হতাহতের ঘটনা ঘটল। 

ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) ও ফিলিস্তিন রেড ক্রিসেন্ট এসব তথ্য নিশ্চিত করেছে। ইসরায়েল হতাহতের ঘটনা খতিয়ে দেখার কথা জানিয়েছে। 

আরব নিউজ জানায়, নিহতদের মধ্যে ২৫ বছর বয়সি একজন ডাক্তার রয়েছেন। তাকে পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরের কাছে হত্যা করা হয়েছে। অঞ্চলটি ফিলিস্তিনি বিদ্রোহীদের আস্তানা হিসেবে পরিচিত। গত এক বছরের বেশি সময় ধরে সেখানে প্রায় প্রতিদিন অভিযান চালিয়ে আসছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী (আইডিএফ)। এতে কয়েক শত ফিলিস্তিনি হতাহত হয়েছে।

জানা গেছে, শনিবার সন্ধ্যায় জেনিন হাসপাতালের কাছে আইডিএফ অভিযান শুরু করে। এতে ওই ডাক্তারসহ মোট পাঁচজন নিহত হন। 

অন্যদিকে রবিবার (২৬ নভেম্বর) ভোরে পশ্চিম তীরের নাবলুস শহরের ইয়াতমা গ্রামেও এক ফিলিস্তিনিকে হত্যা করেছে আইডিএফ। 

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরেও হামলা এবং ধরপাকড় বাড়িয়েছে ইসরায়েল। ৭ অক্টোবরের পর থেকে সেখানে অন্তত ২৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশু প্রায় ৫৩টি। আহত হয়েছে প্রায় এক হাজার। গ্রেপ্তার হয়েছে প্রায় আরও তিন হাজার। 

৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় প্রায় ৪ হাজার। হামাস জিম্মি করে নিয়ে আসে ২৪০ জনকে।

জবাবে গাজায় নির্বিচার বোমা, ক্ষেপণাস্ত্র, গোলা ও ড্রোন হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি হামলায় গাজায় ২৩ নভেম্বর পর্যন্ত ৪৮ দিনে ১৪ হাজার ৮৫৪ জন নিহত হয়েছে। এর মধ্যে শিশু ৬ হাজার ১৫০। নারী ৪ হাজারের বেশি। একই সময়ে আহত হয়েছে ৩৬ হাজার।

হামলার পর থেকে গাজায় প্রায় ৭ হাজার মানুষ নিখোঁজ রয়েছে। এর মধ্যে শিশু ৪ হাজার ৭০০। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

যুদ্ধের এ পর্যায়ে কাতার, যুক্তরাষ্ট্র ও মিসরের মধ্যস্থাতায় ২২ নভেম্বর ইসরায়েল ও হামাস চার দিনের যুদ্ধবিরতি ও বন্দিবিনিময়ের ঘোষণা দেয়। উভয় পক্ষ যুদ্ধবিরতি আরও ২ থেকে ৩ দিন বাড়াতে ইসরায়েল ও হামাস প্রাথমিকভাবে সম্মত হয়েছেন বলে জানিয়েছে কাতার ও মিসর।

হামাস শনিবার সন্ধ্যায় নির্দিষ্ট সময়ের চেয়ে সাত ঘণ্টা বিলম্বে আরও ১৩ ইসরায়েলি ও ৪ থাই নাগরিকের মুক্তি দিয়েছে। বিনিময়ে পরের দিন আজ রবিবার (২৬ নভেম্বর) ভোরে আরও ৩৯ জন ফিলিস্তিনি বন্দির কারামুক্তি দিয়েছে ইসরায়েল। উভয় পক্ষের মুক্তদের সবাই নারী ও শিশু। 

চুক্তির প্রধান মধ্যস্থতাকারী কাতার, আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরটি) এসব তথ্য নিশ্চিত করেছে। নিজেদের আরও ১৩ নাগরিকের মুক্তি বিষয়টি ইসরায়েলও নিশ্চিত করেছে। 

তথ্যমতে, মুক্ত ইসরায়েলিদের মধ্যে নারী ৬ জন। শিশু ৭। আর কারামুক্ত ফিলিস্তিনিদের মধ্যে নারী ৬ জন। শিশু ৩৩। 

চুক্তি কার্যকরের প্রথম দিন শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ১৩ ইসরায়েলি, ১০ থাই ও এক ফিলিপাইনের নাগরিকের মুক্তি দেয়। বিনিময়ে ইসরায়েল ৩৯ জন ফিলিস্তিনির কারামুক্তি দেয়। 

অর্থাৎ চুক্তির প্রথম দুই দিনে হামাস মোট ৪১ জিম্মির মুক্তি দিয়েছে। একই সময়ে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেয়েছে ৭৮ জন ফিলিস্তিনি।

সূত্র : আরব নিউজ, আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা